২০২১ এর গোড়ার দিকেই ভারতে আসতে পারে করোনা ভ্যাক্সিন, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন

5
২০২১ এর গোড়ার দিকেই ভারতে আসতে পারে করোনা ভ্যাক্সিন, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন

এবার দেশ বাসীর জন্য এক দারুণ খবর শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন। এবার তিনি জানালেন ২১ এর গোড়ার দিকেই ভারতে আসতে পারে করোনা ভ্যাক্সিন। আজ রবিবার এক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী এই কথা জানিয়ে দিলেন, সাথে এটাই তিনি জানালেন আসলে প্রথম ডোজ তিনি নিজেই নেবেন।

আসলে ভারতে অনেক সংস্থা তাদের মতো করে ভ্যাক্সিন তৈরী করে চলেছে। আর তার ফলেই ভারতে কিছুটা হলেও আশার আলো দেখা যাচ্ছিল। সেরাম অক্সফোর্ডের ভ্যাক্সিনের ট্রায়াল চালাচ্ছিল, কিন্তু একটু দুর্ঘটনা ঘটে যাওয়ার পরেই সেই ট্রায়াল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এখন ভারতে এগিয়ে আছে কোভ্যাক্সিন। আর এই কোভ্যাক্সিনের ট্রায়াল সাফল্যমন্ডিত হয়েছে। গত কয়েকদিন আগেই একটি রিপোর্ট এসেছে যাতে দেখা যাচ্ছে বানরের শরীরেও এই ভ্যাক্সিন দারুণ ভাবে কাজ করেছে। তবে এই কোভ্যাক্সিন গত ১৫ আগস্ট তারিখে আসার কথা জানিয়েছিল আই সি এম আর সহ এই হায়দ্রাবাদের সংস্থা। কিন্তু সেই কথা রাখা সম্ভব হয় নি।

এই নিয়ে বিশেষজ্ঞরা একটা কথাই জানানো হয়েছিল যে, ভ্যাক্সিন নিয়ে তাড়াহুড়ো কোনোভাবেই ভালো কাজ হবে না। এই ট্রায়াল, বিভিন্ন পরীক্ষা নিয়ে কোনোভাবেই আপোশ করা ঠিক হবে না। কারন এতে ১৩০ কোটি ভারত বাসীর প্রাণের ঝুকি আছে, তাই ধীরে সুস্থে কাজ করাটাই শ্রেয় বলে মনে করা হচ্ছে।

এদিকে নাকি কোভ্যাক্সিনে এখন চূড়ান্ত ট্রায়াল চলছে দেশে, তবে সবার মনে প্রশ্ন একটাই কবে আসতে চলেছে ভ্যাক্সিন? কারণ দেশের সংক্রমণ দিনের পর দিন বেড়েই চলেছে। কোনোভাবেই কমার নাম নেই। দেশের দৈনিক সংক্রমণ প্রায় ১ লাখের কাছাকাছি। এই অবস্থায় করোনা ভ্যাক্সিন দারুণ ভাবে দরকার। কারণ সুস্থতার হার বৃদ্ধি পেলেও, সংক্রমন কোনোভাবেই যে কমছে না, সেটাই চিন্তার সৃষ্টি করছে। এবার সেইখানেই স্বাস্থ্যমন্ত্রী খুশির খবর শুনিয়েছে। তিনি বলেন নির্দিষ্ট কোন্ দিন ভ্যাক্সিন আসবে সেটা বলা যায় না, কিন্তু আগামী ২০২১ সালের প্রথম দিকেই এই ভ্যাক্সিন আসতে চলেছে দেশে, যার প্রথম ডোজ আমিই নিব।