করোনা রুখতে কঠিনতম লকডাউন চীনে! ভাইরাল ‘ভয়েসেস অব এপ্রিল’ তথ্যচিত্র

13
করোনা রুখতে কঠিনতম লকডাউন চীনে! ভাইরাল ‘ভয়েসেস অব এপ্রিল’ তথ্যচিত্র

প্রায় এক মাস ব্যাপী সাংহাইয়ের জনজীবন সম্পূর্ণ স্তব্ধ। খাদ্য, পানীয় চেয়ে আবাসনের জানলা দিয়ে বাসিন্দাদের চিৎকার। শিশুর কান্না। বয়স্ক পিতার চিকিৎসার ব্যবস্থা করতে না পারা যুবতীর হাহাকার। এটাই এখন চিনের বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ের ছবি।

করোনা রুখতে কঠিনতম লকডাউন এখানে। আড়াই কোটি জনসংখ্যার সাংহাইয়ের এই খণ্ডচিত্রই এখন আগুন জ্বালছে চিনের ইন্টারনেটের আকাশে। প্রায় এক মাস ব্যাপী সাংহাইয়ের জনজীবন সম্পূর্ণ স্তব্ধ। ‘ভয়েসেস অব এপ্রিল’ নামে একটি তথ্যচিত্র সম্প্রতি ঘুরছে চিনের নেটমাধ্যমে।

সেখানেই উঠে এসেছে একের পর এক এমন ঘটনার ছবি। যে সাংহাইকে বিশ্বের অন্যতম কর্মব্যস্ত নগরী হিসেবে মনে করা হয়, সেখানে এখন শ্মশানের স্তব্ধতা। ঘরে থাকতে থাকতে ফুরোচ্ছে খাবার। কমছে জলের যোগান। এমনকি প্রয়োজনে মিলছে না জীবনদায়ী ওষুধও।

এ ভাবেই আড়াই কোটি মানুষকে দিনের পর দিন ঘরবন্দি করে চলছে লাল চিনের করোনা নিধন কর্মসূচি। ‘ভয়েসেস অব এপ্রিল’ ৬ মিনিটের তথ্যচিত্রটি যাঁরা তৈরি করেছেন, গত শুক্রবার তাঁরা ‘উইচ্যাট’-এ তা দিয়েছেন। আচমকা এ ভাবে তথ্যচিত্রটি উধাও হয়ে যাওয়ায় তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে চিনের নেটমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে।

তাঁরা বিভিন্ন ভাবে ওই ছবির অংশ নতুন করে পোস্ট করছেন। প্রতিবাদ জানাচ্ছেন। কেউ কেউ উল্টো করে তথ্যচিত্রটি আপলোড করছেন।