করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী! রাজ্যের তিন জেলায় কনটেইনমেন্ট জোন ঘোষণা

8
করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী! রাজ্যের তিন জেলায় কনটেইনমেন্ট জোন ঘোষণা

দুর্গাপুজোর পর থেকেই কার্যত করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে সংক্রমনের উপর লাগাম টানতে এবার রাজ্যের তিনটি জেলাতে কনটেইনমেন্ট জোন ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই তিন জেলার মধ্যে উত্তর 24 পরগনা এবং হাওড়াকে মাইক্রো কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়াও জলপাইগুড়ির কয়েকটি এলাকায় কনটেইনমেন্ট জোনের বিধি নিষেধ কার্যকর করেছে জেলা প্রশাসন।

হাওড়ার চৌদ্দটি জায়গাকে মাইক্রো কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। গত শনিবার সন্ধ্যা ছয়টা থেকে কার্যকর করা হয়েছে এই নতুন নিয়ম। কলকাতার পার্শ্ববর্তী জেলা এর মধ্যে উত্তর 24 পরগনায় আপাতত সর্বাধিক মাইক্রো কনটেইনমেন্ট জোন রয়েছে। এই জেলার প্রায় 51 টি জায়গাকে মাইক্রো কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

জলপাইগুড়িতে যে এলাকাগুলি কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে তার মধ্যে রয়েছে নটি এলাকা। জেলা প্রশাসনের তরফ থেকে রবিবার এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সোমবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে প্রকাশিত বুলেটিন অনুসারে গত 24 ঘন্টায় পশ্চিমবঙ্গে মোট 805 জন করোনায় আক্রান্ত হয়েছেন। পরীক্ষা কম হওয়ায় আক্রান্তের সংখ্যা কমেছে বলে মনে করা হচ্ছে। তবে সংক্রমণ পাল্লা দিয়ে বাড়ছে।

কলকাতাতেই সংক্রমিত হয়েছেন 229 জন। উত্তর 24 পরগনায় আক্রান্ত হয়েছেন 142 জন। অতএব জেলাভিত্তিক সংক্রমনের শীর্ষে এখন কলকাতা। কলকাতা পৌর নিগমের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম বলেন, কলকাতার বেশিরভাগ মানুষেরই টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। এই সংক্রমণ বাড়লেও আতঙ্কের কোনো কারণ নেই। এখনই কলকাতায় কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হচ্ছে না। সংক্রমণ বাড়লে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে।