দেশজুড়ে ফের বাড়ছে করোনা সংক্রমণ! উদবিগ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

11
দেশজুড়ে ফের বাড়ছে করোনা সংক্রমণ! উদবিগ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

বিগত এক বছরে পৃথিবীতে দাপট দেখিয়েছে করোনা। ভারতের পরিস্থিতিও খুব একটা ভালো ছিল না। এখন আবার নতুন করে ভারতে করোনা সংক্রমণ বাড়ছে। ভ্যাকসিন বাদে করোনার বিরুদ্ধে লড়াইয়ের বড় অস্ত্র মাস্ক, স্যানিটাইজার এবং সামাজিক দূরত্ব বজায় রাখা। কিন্তু তাই বা পালন করছেন কজন? গত বছরের অভিজ্ঞতার পরেও মানুষ এখনোও যেন করোনা সম্পর্কে উদাসীন।

রাস্তাঘাটে, ট্রামে, বাসে, ট্রেনে করোনা সম্পর্কে সাধারণ মানুষের সেই উদাসীনতার চিত্রই যেন বারবার স্পষ্ট হয়ে উঠছে। মাস্কে এলার্জি রয়েছে অনেকেরই। অনেকের যুক্তি, “এভাবেই তো দীর্ঘদিন যাতায়াত করছি! কই? কিছু হয়নি তো।” অনেকেই আবার হাঁপানি জনিত সমস্যা, মাস্ক পড়ে শ্বাস নেওয়ার অসুবিধা এবং অন্যান্য অস্বস্তিজনিত সমস্যার দোহাই দিচ্ছেন।

তবে সবথেকে অদ্ভুত যুক্তি দিলেন ট্রেনের এক নিত্য যাত্রী। তার দাবি, ট্রেনে বাসে যারা নিত্য যাতায়াত করেন তাদের শরীরে নাকি করোনা প্রতিরোধের জন্য ইমিউনিটি পাওয়ার এমনিতেই গড়ে ওঠে! তাই তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। বলা বাহুল্য, স্বাস্থ্য বিশেষজ্ঞরা কিন্তু এই তত্ত্ব কথা একেবারেই মানতে নারাজ। এই সংকট জনিত কালে তারা বারংবার মাস্ক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।

তবে এতে অবশ্য বিশেষ কিছুই যায় আসে না নিত্যযাত্রীদের অনেকের। যার ফলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই সকল ট্রেনের যাত্রীদের নিয়ে বিশেষ উদ্বিগ্ন। কারণ এভাবে যদি সাধারণ সর্তকতা বিধি উপেক্ষা করেই নিত্যদিন যাতায়াত চলে তাহলে সংক্রমনের সম্ভাবনা আরো বেড়ে যাওয়ার আশঙ্কা থাকছে। বিশেষত যেখানে মার্চ মাসের শুরু থেকেই ফের দেশজুড়ে করোনা সংক্রমণ বাড়ছে সেখানে আরও সতর্ক হওয়া বাধ্যতামূলক।