অব্যাহত তাপমাত্রার ঊর্ধ্বগতি, বৃহস্পতিবার থেকে জাকিয়ে পরবে শীতঃ আবহাওয়া দপ্তর

8
অব্যাহত তাপমাত্রার ঊর্ধ্বগতি, বৃহস্পতিবার থেকে জাকিয়ে পরবে শীতঃ আবহাওয়া দপ্তর

মাঘ মাসের শুরু থেকেই রাজ্য জুড়ে প্রবল শীতের দাপট অনুভূত হয়েছে। ফলে শীত প্রেমী বাঙালী বেশ ভালোভাবেই শীতের আমেজ উপভোগ করছিলেন। তবে চলতি সপ্তাহে শুরু থেকেই বাঙালির শীতের আমেজে ভাটা পড়েছে। আবহাওয়া দপ্তরের পূর্ব ঘোষণা অনুসারে, মঙ্গলবার থেকেই রাজ্যের তাপমাত্রার পারদ উপরের দিকে ছুটতে আরম্ভ করেছে। তাপমাত্রার এই ঊর্ধ্বগতি আগামীকাল অর্থাৎ বুধবার পর্যন্ত অব্যাহত থাকবে।

তবে বৃহস্পতিবার থেকে অবশ্য বাংলায় আবারও শীত ফিরে আসবে। মঙ্গলবার সকাল থেকেই সারা রাজ্য কুয়াশায় আচ্ছন্ন হয়ে রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, আজ বেলা বাড়লে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে অবশ্য বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে বেলা বাড়লেও রোদের দেখা তেমন ভাবে মিলবে না বলে জানানো হয়েছে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ সারাদিন আংশিক মেঘলা আকাশ দেখা যাবে।

মৌসম বিভাগ সূত্রে খবর, মঙ্গল এবং বুধবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়বে। বিশেষত রাতে এবং দিনের তাপমাত্রা বাড়ছে। তাপমাত্রার ঊর্ধ্বগতিতে প্রায় তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে বলে জানানো হয়েছে। তবে বৃহস্পতিবার থেকে অবশ্য স্বস্তি মিলবে। তাপমাত্রা আবারও নিচের দিকে নামতে শুরু করবে। বিশেষত সপ্তাহান্তে শুক্র এবং শনিবার, রাজ্যে জাঁকিয়ে শীত পড়তে চলেছে। রবিবারেও বেশ ভালই শীতের দাপট থাকবে।

তবে রবিবার থেকে আবার তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে আগামী দুদিন হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করা হয়েছে। আজ কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৮ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।