পিতৃপক্ষের অবসান হলেই শুরু হবে রাম মন্দির নির্মাণ কাজ, জানালেন মন্দিরের জেনারেল সেক্রেটারি

5
পিতৃপক্ষের অবসান হলেই শুরু হবে রাম মন্দির নির্মাণ কাজ, জানালেন মন্দিরের জেনারেল সেক্রেটারি

গত ৫ই আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে অযোধ্যার বিখ্যাত রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছে। তবে মন্দির নির্মাণ কাজ এখনো শুরু করা হয়নি। সম্প্রতি, রাম মন্দির তীর্থক্ষেত্রের জেনারেল সেক্রেটারি চম্পত রাই এ প্রসঙ্গে জানালেন, আগামী ১৭ই সেপ্টেম্বর পিতৃপক্ষের অবসান হলেই মন্দির নির্মাণ কাজ শুরু করা হবে।

তিনি জানিয়েছেন, শাস্ত্র মতে পিতৃপক্ষ চলাকালীন কোন শুভ কাজ সম্পন্ন করা হয় না। এই সময়টাতে হিন্দু ধর্মাবলম্বীরা তাদের পূর্বপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করে থাকেন। আগামী ১৭ই সেপ্টেম্বর পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের সূচনা হবে। তাই দেবীপক্ষের শুভক্ষণে রাম মন্দির নির্মাণ কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন মন্দিরের জেনারেল সেক্রেটারি।

মন্দির কর্তৃপক্ষ সূত্রে খবর, দেশের দুটি সংস্থা আগামী তিন বছরের মধ্যে সম্পূর্ণ বিনামূল্যে রাম মন্দির নির্মাণের কাজ সম্পন্ন করবে। মুম্বাই এবং হায়দ্রাবাদ থেকে একাধিক মেশিন আনা হয়েছে, যার সহায়তায় মন্দিরের নির্দিষ্ট অঞ্চলে প্রায় ১২০০টি পাথর বসানো হবে। পাশাপাশি মন্দির নির্মাণের কাজে কোনো লোহা ব্যবহৃত হবে না বলে জানিয়ে দিয়েছে মন্দির নির্মাণকারী সংগঠন। লোহার বদলে ব্যবহৃত হবে তামা।

ইতিমধ্যেই প্রায় দশ হাজার তামার রড চেয়ে সাহায্য প্রার্থনা করেছে মন্দির কর্তৃপক্ষ। লারসেন অ্যান্ড টুবরো সংস্থার তত্ত্বাবধানে সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট মন্দির নির্মাণ করবে বলে জানা গেছে। পাশাপাশি, নির্মাণ কাজ শুরু করার আগে নির্মাণ স্থলের মাটি পরীক্ষা করবেন চেন্নাই IIT’‌র বিশেষজ্ঞরা। মন্দিরটিকে এমনভাবে তৈরি করা হচ্ছে যাতে আগামী এক হাজার বছর সমস্ত বিপর্যয় এড়িয়ে তা অযোধ্যার মাটিতে দাঁড়িয়ে থাকতে পারে।