বর্তমান পরিস্থিতির কথা ভেবে পুরনো নিয়ম বাতিল করে নতুন নিয়ম লাগু করলো মেট্রো কর্তৃপক্ষ

6
বর্তমান পরিস্থিতির কথা ভেবে পুরনো নিয়ম বাতিল করে নতুন নিয়ম লাগু করলো মেট্রো কর্তৃপক্ষ

আর বেশী দেরি নেই, প্রায় সব প্রস্তুত। কিন্তু তার আগে এই করোনা পরিস্থিতিতে বিশেষ কিছু নিয়ম জারি করল মেট্রো কর্তৃপক্ষ। মেট্রোতে ওঠার আগে কি কি করতে হবে কি কি মানতেই হবে সেই সব বিস্তারিত আজ বুধবার বিজ্ঞপ্তি জারি করে বসলো মেট্রো কর্তৃপক্ষ। আগের যেসব নিয়ম ছিল সেগুলোকে একেবারে ধুয়ে মুছে বর্তমান সময়ের কথা মাথায় রেখে নিয়ম জারি করেছে কর্তৃপক্ষ। এখন থেকে আর মিলবে না কোনো টোকেন। কারণ এখন যে যাত্রীদের শুধু ই পাসই ভরসা। এই সব নিয়মের দরুণ মাটির তলার পরিবেশ আরও যেনো অন্ধকার ময় হয়ে উঠেছে। কিন্তু এবার তার সাথে আরও নতুন করে যোগ করা হল ১২ টি নতুন নিয়ম।

আসলে নিয়ম গুলোকে দুইভাগে ভাগ করা হয়েছে, সেটা হল কি কি মানতে হবে ও কি কি মানতে দেওয়া হবে না। প্রথমে বলে নেওয়া যাক কি কি মেনে চলতেই হবে মেট্রোতে উঠতে গেলে। প্ল্যাটফর্মে প্রবেশের আগে থার্মাল গানে শরীরে তাপমাত্রা মাপতে কর্মীদের সাহায্য করুন। আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করুন।

মাস্কে নাক, মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক। প্ল্যাটফর্মে ঢোকা ও বেরনোর জন্য নির্দিষ্ট গেট ব্যবহার করুন। শুধুমাত্র স্মার্টকার্ড ব্যবহার করবেন। স্মার্ট কার্ড রিচার্জ করতে অ্যাপ ডাউনলোড করুন। বুকিং কাউন্টার, গেট ও প্ল্যাটফর্মে ন্যূনতম ছয় ফুট দূরত্ব বজায় রাখুন। মেট্রোয় ওঠার আগে প্ল্যাটফর্মের স্যানিটাইজার ডিসপেনশর মেশিন থেকে হাতে স্যানিটাইজার মেখে নিন।

এবার কি কি একদম করা যাবে না। শিশু ও বয়স্করা মেট্রোয় উঠবেন না। এস্কালেটর, সিঁড়ি বা দেওয়ালে হাত দেবেন না।প্ল্যাটফর্মে থুতু ফেলা নিষিদ্ধ। মেট্রোর জন্য টোকেন মিলবে না।।জ্বর-সরদি-কাশির উপসর্গ নিয়ে মেট্রোয় যাত্রা করবেন না।
লিফটে তিন জনের বেশি যাত্রীর ওঠা নিষিদ্ধ।