বার্ষিক মেডিকেল চেকআপ এর জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি দিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী

5

বার্ষিক মেডিকেল চেকআপ করানোর জন্য শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে পাড়ি দিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। চিকিৎসার প্রয়োজনে তাকে সেখানে দু সপ্তাহ থাকতে হবে। বিদেশযাত্রায় তার সফর সঙ্গী হয়েছেন ছেলে রাহুল গান্ধী। এদিকে, সামনেই সংসদের বাদল অধিবেশন শুরু হতে চলেছে। ফলে, এবারের অধিবেশনে তিনি উপস্থিত থাকতে পারবেন না বলেই মনে করা হচ্ছে।

দীর্ঘদিন ধরেই অসুস্থ কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। প্রতি বছরই চিকিৎসার প্রয়োজনে আমেরিকা যেতে হয় তাকে। ২০১১ সালে নিউ ইয়র্কের মেমোরিয়াল স্লোয়ান কেটেরিং ক্যানসার সেন্টারে তাকে অস্ত্রপ্রচারও করাতে হয়েছিল। তিনি ঠিক কী কারণে অসুস্থ, তা অবশ্য কেউ জানেন না। তবে তাকে নিয়মিত চেকআপ করাতে আমেরিকা যেতেই হয়। করোনা পরিস্থিতির জন্য তার বিদেশযাত্রা থমকে যায়। নয়তো আরো আগে চেকআপের জন্য যেতে হতো তাকে।

শনিবার একটি টুইট বার্তায়, কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা সভানেত্রীর বিদেশযাত্রার খবর দেন। দুই সপ্তাহ বিদেশে কাটিয়ে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে দেশে ফিরবেন তিনি। আপাতত খবর পাওয়া গেছে, রাহুল গান্ধী মায়ের সাথে পাঁচ দিন বিদেশে কাটাবেন। তারপর দেশে ফিরে এসে সংসদের বাদল অধিবেশনে যোগদান করবেন। বাকি দিনগুলি মায়ের সাথে বিদেশে থাকবেন প্রিয়াঙ্কা গান্ধী।

উল্লেখ্য, ১৪ই সেপ্টেম্বর থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে। স্পিকারের নির্দেশ অনুযায়ী, অধিবেশনে অংশগ্রহণকারী প্রত্যেক সদস্য এবং তাদের পরিবারের করোনা টেস্ট বাধ্যতামূলক। সভানেত্রীর অনুপস্থিতিতে সাংগঠনিক কার্যকলাপে যাতে কোনো বাধা সৃষ্টি না হয়, সেই উদ্দেশ্যে শুক্রবার কংগ্রেসের নতুন ওয়ার্কিং কমিটি গঠন করেছেন সোনিয়া। সাংগঠনিক স্তরের রদবদল ঘটিয়ে নতুন ওয়ার্কিং কমিটিতে অধিক গুরুত্ব এবং দায়িত্ব দেওয়া হয়েছে রণদীপ সিং সুরজেওয়ালাকে।