অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেওয়া ছাড়া কোনো উপায় ছিল না পাকিস্তানের, মুখ খুললেন বায়ুসেনা প্রধান

15
অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেওয়া ছাড়া কোনো উপায় ছিল না পাকিস্তানের, মুখ খুললেন বায়ুসেনা প্রধান

অভিনন্দন বর্তমানকে যে পাকিস্তান ভারতের ভয়েই ছেড়েছিল সেটা স্বীকার করেছে পাকিস্তানের মুসলিম লিগ এনের নেতা আয়াজ সাদিক। এই কথার পরেই এবার ভারতের প্রাক্তন বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া মুখ খুলেছেন। তিনি বলেন অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেওয়া ছাড়া তাদের কোনো উপায় ছিল না, সেটাই তাদের বাচার একটা রাস্তা ছিল।

ধানোয়া আরও বলেন, আসলে এই ঘটনার দুটি অংশ রয়েছে। কূটনৈতিক ও রাজনৈতিক। পাকিস্তানের ওপরে দুইভাবেই চাপ সৃষ্টি করা হয়েছিল, সাথে ছিল সেনার চাপ। জেনারেল বাজোয়ার পা কাপছিল উনি সেটা যেভাবে বলেছেন, সেটা কেবল হয়েছে স্থল, জল, ও বায়ুসেনার প্রস্তুতির কারণেই।

গত ২৭ ফেব্রুয়ারি পাক বিমান ভারতের সীমানায় ঢুকে গিয়েছিল, আর তাদের লক্ষ্য ছিল সেনাঘাটি ধ্বংস করার। এবার তারা ভারতীয় বায়ুসেনার তারা খেয়ে ফিরে যায়। তাই ধানোয়া বলেন, যদি সেদিন পাকিস্তান আমাদের ঘাটির ওপরে হামলা করত, তাহলে সেদিন আমাদের সেই ক্ষমতা ছিল যাতে ওদের ফরওয়ার্ড ব্রিগেডকে উড়িয়ে দিতে পারি। আর সেটা ওরা স্পষ্ট ভাবেই জানে। তাই হামলা করার আগে সবকিছুই যাচাই করে নিয়েছিল তারা।

এদিকে যেটা নিয়েই এখন বিতর্কের মধ্যে পাকিস্তান সরকার সেটা এই অভিনন্দনকে নিয়ে বার্তাই। আসলে পাক সংসদে আয়াজ সাদিক বলেন, সেদিন সংসদীয় নেতাদের সাথে বৈঠকে ছিলেন মাহমুদ কুরেশি সাথে ছিলেন সেনা প্রধান বাজোয়াও। সেদিন ইমরান খানের উপস্থিতির কথা ছিল কিন্তু তিনি অনুপস্থিত ছিলেন। জেনারেল বাজোয়ার পা কাপছিল, তিনি ঘামছিলেন, কারণ তারা জানত অভিনন্দনকে না ছাড়লে ভারত ৯ টার মধ্যেই হামলা করবে।