তালিবানদের সঙ্গে আরএসএস-এর তুলনা করা নেহাতই বড় ভুল! আত্মসমালোচনা জাবেদ আখতারের

4
তালিবানদের সঙ্গে আরএসএস-এর তুলনা করা নেহাতই বড় ভুল! আত্মসমালোচনা জাবেদ আখতারের

কিছুদিন আগেই তালিবানদের সঙ্গে হিন্দু ডানপন্থীদের তুলনা করেছিলেন বিখ্যাত সঙ্গীত শিল্পী জাবেদ আখতার। তবে এবার সুর বদলাতে দেখা গেল তাকে। তিনি লেখেন, সম্প্রতি একটি সাক্ষাৎকারে আমি বলেছিলাম, হিন্দু সবথেকে সহিষ্ণু সংখ্যালঘু গোটা বিশ্বের মধ্যে। তবে এই আমিও আবার বলছি, ভারত কখনোই আফগানিস্তানের মতো হতে পারবে না কারণ, ভারতীয়রা কখনো চরমপন্থী হতে পারবে না। ভারতবর্ষের মানুষেরা নম্র স্বভাবের, তারা কখনোই কাউকে অত্যাচারিত হতে দেখতে পারে না।

তিনি আরো লিখেছিলেন, তালিবান এবং হিন্দু ডানপন্থীদের সঙ্গে তুলনা করায় অনেকেই আমাকে সমালোচনা করেছিলেন। কিন্তু দুটির মধ্যে অনেক মিল রয়েছে। তালিবানরা ইসলামিক রাষ্ট্র বানাতে তৎপর এবং অপরদিকে হিন্দু ডানপন্থীরা সম্পূর্ণ হিন্দুরাষ্ট্র বানাতে তৎপর। তালিবানদের মত হিন্দুরাও নারী স্বাধীনতায় সেইভাবে বিশ্বাসী নয়।

তবে এবার তার মুখে শোনা গেল প্রশংসার বন্যা। উদ্ভব ঠাকরে সরকারের প্রশংসা করে জাভেদ আখতার লিখেছেন, এই একটি সরকারকে দেখলাম যারা ভেদাভেদ সৃষ্টি করে না। বর্তমানে তালিবানদের আতঙ্কে গোটা মানব সভ্যতা ভয়ে কম্পিত রয়েছে। পাকিস্তান এবং চীন আফগানিস্তানের তালেবান জঙ্গীদের মদত দিয়ে তাকে আরো শক্তিশালী করে তুলেছেন। এটা একেবারেই কাম্য নয়। একটি গণতান্ত্রিক দেশ এমন হওয়া উচিত যেখানে মানুষের স্বাধীনতাকে সম্মান করা হয়। তাই তালিবানদের সঙ্গে আরএসএস-এর তুলনা করা নেহাতই বড় ভুল।

প্রসঙ্গত, কিছুদিন আগেই সন্ত্রাসবাদি তালিবানদের সঙ্গে আরএসএস এর তুলনা করায়। বলিউড গীতিকার জাভেদ আখতারকে সমালোচনা করেছিলেন বিজেপি। তার কিছুদিনের মধ্যেই উল্টো সুর শোনা গেল তার মুখে।