আগামী নভেম্বর ডিসেম্বরের মধ্যেই বাজারে আসছে চিনা ভ্যাক্সিন, দাবী চীনা স্বাস্থ্য অধিকর্তা গুইঝেন হু’র

7
আগামী নভেম্বর ডিসেম্বরের মধ্যেই বাজারে আসছে চিনা ভ্যাক্সিন, দাবী চীনা স্বাস্থ্য অধিকর্তা গুইঝেন হু'র

এখন পরিস্থিতি এমন পর্যায়ে দাঁড়িয়ে গেছে যে, ভ্যাক্সিন ছাড়া আর কোনো উপায় নেই, এই করোনা থেকে মানব জাতিকে বাঁচানোর জন্য। আসলে এবার দেখা যাচ্ছে বিভিন্ন দেশ বিভিন্ন ভাবে ভ্যাক্সিন তৈরী করে চলেছে, আর সেইসব ভ্যাক্সিনের ট্রায়াল ইতিমধ্যে চূড়ান্ত পর্যায়ে। এই ইঁদুর দৌড়ে এবার যে চিনও নাম লেখিয়ে নিল সেটা জানা গেলো। কারণ চিনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন এর অধিকর্তা গুইঝেন হু জানিয়েছেন, আগামী নভেম্বর ডিসেম্বরের মধ্যেই বাজারে পাওয়া যাবে চিনা ভ্যাক্সিন।

চিনের তরফ থেকে আরও জানা গেছে, চিন মোট ৪ টি ভ্যাক্সিন নিয়ে কাজ করছে যার মধ্যে কিনা ৩ টি ভ্যাক্সিনের কাজ প্রায় শেষের দিকে। কারণ চিনের কিছুদিন আগেই একটি বাণিজ্য মেলায় জানা গেছে ৩ টি ভ্যাক্সিন এর কাজ প্রায় শেষ। আর সেই গুলোই আগামী নভেম্বর ডিসেম্বরের মধ্যে বাজারে আসবে।

এই যে ভ্যাক্সিনে বার বাজার আসার জন্য প্রায় তৈরী, সেটা বানিয়েছে চিনের ন্যাশনাল ফার্মাকিউটিক্যাল গ্রুপ ও মার্কিন সংস্থা সিনোভ্যাক। এছাড়া আরও যে ভ্যাক্সিন আছে সেটা তৈরী করেছে ক্যানসিনো বায়োলজিক্স। এদিকে রাশিয়া এই করোনা ভ্যাক্সিন নিয়ে আসার প্রথম দাবিদাব রাশিয়া। কিন্তু তারা চূড়ান্ত ট্রায়াল শেষ না করেই বাজারে নিয়ে এসেছে। আর এটা নিয়েই উঠছে প্রশ্ন। তবে এদিকে অক্সফোর্ডের ভ্যাক্সিনের চূড়ান্ত ট্রায়াল ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে, কারণ একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পরেন তাই।