বিশ্ব উষ্ণায়ন এর হাত থেকে হিমবাহকে রক্ষা করতে অভিনব কম্বল আবিষ্কার চীনা বিজ্ঞানীদের

5
বিশ্ব উষ্ণায়ন এর হাত থেকে হিমবাহকে রক্ষা করতে অভিনব কম্বল আবিষ্কার চীনা বিজ্ঞানীদের

ঠান্ডার দিনে শীত থেকে বাঁচতে সবাই কম্বল ব্যবহার করে আমরা সেটা জানি। কিন্তু গরম থেকে বাঁচতেও যে কম্বলের দারুন ব্যবহার হয়ে থাকে সেটা জানা ছিল না। এবার সেই কথাই জানালো চীনের বিশেষজ্ঞরা। আসলে বিশ্ব উষ্ণায়ন এর হাত থেকে হিমবাহ কে রক্ষা করার স্বার্থে এই ধরনের পরিকল্পনা চীনের বিজ্ঞানীদের।

মোটকথা বিশ্ব উষ্ণায়নের কারণে যে গলন তার হাত থেকে বাঁচাতে এই কম্বল দিয়ে মুড়ে দেওয়া হল হিমবাহকে। এটা শুনলে চমক লাগলেও, এই পদ্ধতির দ্বারাই বরফের গলন কমানো সম্ভব বলে দাবি তাদের। যে পরিমাণে বিশ্বে হিমবাহের গলন হয়ে চলেছে সেটা রুখতে না পারলে, আগামীতে দারুন বিপদ ঘনিয়ে আসতে চলেছে।

তবে এখন সবার মনে প্রশ্ন জাগতেই পারে কেমন এই কম্বল? কি দিয়ে তৈরি করা এই কম্বল? আসলে এটি একটি জিও ফেব্রিক যা প্রাকৃতিক জিনিস দিয়ে তৈরি। 500 বর্গমিটার এর একটি স্তর যার দক্ষিণ-পশ্চিম চীনের সিচুয়ান প্রদেশের ডাগু এলাকার হিমবাহকে ঢেকে দেওয়া হয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে এই জিও ফেব্রিকের কাজ কেমন? আসলে এই জিও ফেব্রিক হিমবাহ এবং সূর্যকিরণের মাঝে বাধা হয়ে দাঁড়াবে। সূর্য থেকে সরাসরি কিরণ এসে হিমবাহের গলন বৃদ্ধি করে, কিন্তু সেই সূর্যরশ্মীকে এবার প্রতিফলিত করবে জিও ফেব্রিক স্তর। যার ফলেই হিমবাহের উপর তাপের প্রভাব কমবে,ও গলনও কমবে। ইতিমধ্যে চীনা বিজ্ঞানীরা এর সুফল পেয়েছে, ডাগু হিমবাহকে ইতিমধ্যে 500 বর্গমিটার কম্বল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে, যার ইতিবাচক প্রভাব মিলেছে।