নেপালের সার্বভৌমত্ব রক্ষা করতে সবরকম সাহায্য করবে চীনঃ চীনের প্রতিরক্ষা মন্ত্রী

7
নেপালের সার্বভৌমত্ব রক্ষা করতে সবরকম সাহায্য করবে চীনঃ চীনের প্রতিরক্ষা মন্ত্রী

নেপালের সার্বভৌমত্ব রক্ষা করতে সবরকম সাহায্য করবে চীন। চীনের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ওয়েই ফেং তার নেপাল সফর কালীন সময়ে বন্ধু রাষ্ট্রের প্রতি এমন আশ্বাস বাণীই প্রদান করলেন। শুধু তাই নয়, নেপালের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালাতেও ইচ্ছুক চীন। চীনের প্রতিরক্ষা মন্ত্রী নেপালের মাটিতে পা রেখে তেমনটাই জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, নেপালের সেনাবাহিনীকে সব রকম প্রশিক্ষণ দিতে প্রস্তুত চীন।

উল্লেখ্য, সম্প্রতি ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা নেপাল সফরে গিয়ে নয়াদিল্লির সঙ্গে কাঠমান্ডুর দীর্ঘদিনের সু-সম্পর্কের কথা স্মরণ করিয়ে দেন। প্রতিবেশী রাষ্ট্রের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে তিনি আশ্বাস দেন, অতীতে নেপালকে যে ভাবে সাহায্য করেছে ভারত, ভবিষ্যতেও তার অন্যথা হবে না। ভারতীয় বিদেশ সচিবের এই নেপাল সফরকে ঘিরে কূটনৈতিক মহলে বেশ জল্পনার উদ্রেক হয়েছিল।

কূটনৈতিক বিশ্লেষকদের মতে, চীনের সঙ্গে সখ্যতা গড়তে গিয়ে নেপাল যেভাবে ভারত বিরোধীতা করতে শুরু করেছিল, ভারতীয় মানচিত্র নিয়ে যে তরজা সৃষ্টি হয়েছিল, ভারতীয় বিদেশ সচিবের এই নেপাল সফরে তার অবসান হবে। এদিকে ভারতের সঙ্গে নেপালের সখ্যতা গড়ে উঠতে দেখে স্বভাবতই বেশ চাপে পড়ে গিয়েছে চীন। ফলত, তড়িঘড়ি নেপাল সফরে অগ্রণী হয় চীন।

সোমবার, চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং কাঠমান্ডুতে একটি সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করে বলেন, নেপালের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং সম্পত্তি রক্ষা করবে চীন। পাশাপাশি নেপালের সেনাবাহিনীকে সামরিক প্রশিক্ষণও দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। নেপালের সেনাপ্রধান পূর্ণচন্দ্র থাপার সঙ্গেও কথা হয়েছে তার। তার এই সফরে উভয় দেশের মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন, শান্তি এবং স্থিতাবস্থা রক্ষা নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।