পাকিস্তানের hydro-power প্রজেক্ট এর কাজ বন্ধ করে দিলো চীন

15
পাকিস্তানের hydro-power প্রজেক্ট এর কাজ বন্ধ করে দিলো চীন

গতবছর ভারত এবং চীনের সঙ্গে যখন যুদ্ধের পরিস্থিতি তৈরি হল, ঠিক তখনই পাকিস্তান-চীন কে সমর্থন করেছিল। কাশ্মীরকে নিয়ে চিরকাল পাকিস্তানের সঙ্গে ভারতের মতবিরোধের কথা আমরা সকলেই জানি। চীনকে সমর্থন করতে গিয়ে আরও কিছুটা ভারতের বিপক্ষে চলে গেল পাকিস্তান। কিন্তু চীন যে শুধুমাত্র নিজের স্বার্থে পাকিস্তান কে ব্যবহার করে, সেটা সারা বিশ্ব জানে।

এবার এই কথার প্রমাণ পেয়ে গেল পাকিস্তান নিজেও। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রান্ত এলাকার নির্মাণাধীন দাসু বাঁধ প্রকল্পের কাজে যাওয়া চিনা ইঞ্জিনিয়ারদের বাসে হামলার পর বেশ কয়েকজন চীনা নাগরিকদের মৃত্যু হয়েছিল। এবার এই ঘটনার পরিপ্রেক্ষিতে কড়া মনোভাব গ্রহণ করল চীন। এখনো পর্যন্ত ওই ঘটনায় মোট 13 জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন 39 জন। বিস্ফোরণের পর বাস খাদে পড়ে যায়। ওই ঘটনার পর চীন এবং পাকিস্তানের মধ্যে আরও একবার মতবিরোধ তৈরি হয়ে যায়।

এই বিস্ফোরণের পর চীন আপাতত পাকিস্তানের hydro-power প্রজেক্ট এর কাজ বন্ধ করে দিয়েছে। একইসঙ্গে প্রজেক্টে কর্মরত সমস্ত পাক কর্মচারীদের চাকরি বাতিল করে দিয়েছেন তারা। এই প্রোজেক্টের পর আরও বেশ কিছু প্রজেক্ট চীন বন্ধ করবে বলে খবর পাওয়া গেছে। চাইনিজ ইঞ্জিনিয়ারদের মৃত্যুর পর এই সিদ্ধান্ত গ্রহণ করেছে চীন।

শুধু তাই নয়, পাকিস্তানের বিরুদ্ধে অদূর ভবিষ্যতে চীন সেনা এবং মিসাইল নামিয়ে টেরোর বিরোধী পদক্ষেপ নিতে পারে। এতদিন পর্যন্ত ভারত পাকিস্তান কে টরোর দেশ বলে দাবি করলে, চীন তার বিরোধিতা করত। তবে এবার চীন খোলাখুলিভাবে পাকিস্তানের সমস্ত অ্যাক্টিভিটি বিশ্বমঞ্চে জাহির করতে শুরু করে দিয়েছে।

ইঞ্জিনিয়ারদের মৃত্যুর ঘটনা দুই দেশের মধ্যে ফাটল ধরিয়ে দিয়েছে, তা নিঃসন্দেহে আরও একবার প্রমাণিত হয়ে যায়। অন্যদিকে চীন এই ঘটনাকে সরাসরি জঙ্গি হামলা বলে আখ্যা দিয়েছে। এখনো পর্যন্ত একজন চীনা নাগরিক নিখোঁজ। যদি সরকারিভাবে পাকিস্তানের দিক থেকে এই সমস্ত কথা স্বীকার করা হয়নি।