ভারতীয় সেনাপ্রধানের বক্তব্যের প্রতিক্রিয়া দিলো চীন

8
ভারতীয় সেনাপ্রধানের বক্তব্যের প্রতিক্রিয়া দিলো চীন

বুধবার ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে একটি সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করে বলেছিলেন গত 18 মাসে ভারতের সামরিক শক্তি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি আশ্বাস দিয়ে বলেন চীনের সাথে যুদ্ধ হলে ভারত সেই যুদ্ধে বিজয়ী হবে। ভারতীয় সেনা প্রধানের এহেন বক্তব্যের পরিপ্রেক্ষিতে এবার চিনের তরফ থেকে প্রতিক্রিয়া পাওয়া গেল।

বৃহস্পতিবার চীনের তরফ থেকে বলা হয় চীন আশা করবে ভারতের দায়িত্বশীল ব্যক্তিরা ভবিষ্যতে এই ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকবেন। চিনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং বেনবিন নারাভানের বক্তব্য প্রসঙ্গে এই মন্তব্য করেছেন। তিনি বলেন বর্তমানে সীমান্তে উত্তেজনা কমাতে চীন এবং ভারতের মধ্যে কূটনৈতিক এবং সামরিক পন্থার মাধ্যমে আলোচনা চলছে। ভারতের দায়িত্বশীল ব্যক্তিরা এই ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকবেন বলে আশা করছে চীন।

ভারত এবং চীনের মধ্যে সংঘটিত চৌদ্দতম কমান্ডার স্তরের আলোচনা প্রসঙ্গে ওয়াং জানিয়েছেন এই আলোচনা থেকে কিছু সমাধান সূত্র বের হলে অবশ্যই চীন তা জানাবে। এই বৈঠকে লাদাখ সীমান্তে সেনা মোতায়েন এবং উত্তেজনা কমানোর বিষয় নিয়ে কথা হবে বলে অনুমান করা হচ্ছে। ডেপসাং এবং ডেমচক নিয়ে চীনের সাথে বিবাদের অবসান ঘটাতে চাইছে ভারত।

উল্লেখ্য সেনা দিবসের প্রাক্কালে একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখার সময় ভারতীয় সেনাপ্রধান নারভানে স্পষ্ট জানিয়ে দেন চীনের সঙ্গে যুদ্ধ হলো শেষ বিকল্প। সেখানেই ভারতীয় সেনাপ্রধান জানান 18 মাসে ভারতের সামরিক শক্তি বৃদ্ধি পেয়েছে। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া দিল চীন।