ফের বড়সড় ধাক্কা খেল চীন! বন্দে ভারত এক্সপ্রেসের জন্য বাতিল চীনা টেন্ডার

23
ফের বড়সড় ধাক্কা খেল চীন! বন্দে ভারত এক্সপ্রেসের জন্য বাতিল চীনা টেন্ডার

চীনের সঙ্গে সবরকম সংশ্রব ত্যাগ করতে বদ্ধপরিকর ভারত। গতবছর গালওয়ান উপত্যকায় চীনের আগ্রাসনের প্রচেষ্টার পর থেকেই কার্যত ব্যবসার ক্ষেত্রে চীনকে জোর ধাক্কা দেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। এবার আরো একবার ভারতের তরফ থেকে বড়সড় ধাক্কা খেল চীন আগামী বছরের আগস্টের মধ্যেই ১০টি নতুন ‘বন্দে ভারত’ এক্সপ্রেস চালু করার প্রকল্প গ্রহণ করেছে ভারত। ২০২২-এ ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনের সঙ্গে সঙ্গে এই প্রকল্প বাস্তবায়িত করার কাজ চলবে।

কেন্দ্রীয় মন্ত্রীসভায় দায়িত্ব প্রাপ্ত নতুন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানালেন, এই প্রজেক্টের তত্ত্বাবধান করবেন তিনি নিজেই। ওই এক্সপ্রেস ট্রেন ভারতের ১০টি হাইপ্রোফাইল শহরকে সংযুক্ত করবে। ‘বন্দে ভারত’ দেশীয় প্রযুক্তিতে তৈরি উচ্চতর গতির একটি ট্রেন প্রকল্প। এই ট্রেনে নির্মানের জন্য বেশ কয়েকটি চীনা কোম্পানি ভারতের সঙ্গে যোগাযোগ করেছিল। তবে ভারতের রেলমন্ত্রী সেই সমস্ত কোম্পানির আবেদন খারিজ করে দিয়েছে।

ভারতের তরফ থেকে এই উদ্যোগ স্বভাবতই চীনের কাছে বেশ বড়সড় ধাক্কা। দ্রুত গতিসম্পন্ন এই ট্রেন এই মুহূর্তে ৪০টি শহরে যাতায়াত করবে। সম্পূর্ণ স্বদেশী পদ্ধতিতে তৈরি এই সেমি হাই স্পিড ট্রেন তৈরি করার দায়িত্ব পেয়েছে হায়দরাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা ‘মেধা’। বর্তমানে ভারতের দুটি রুটে এই ট্রেন চলে। দিল্লী থেকে বারাণসী এবং দিল্লি থেকে কাটরা পর্যন্ত যাতায়াত করছে।

বন্দে ভারত এক্সপ্রেসের জন্য ভারত সরকার যে টেন্ডার ডেকেছিল সেই টেন্ডারে CRRC এর মতো চাইনিজ কোম্পানি আগ্রহ প্রকাশ করেছিল। তবে চীনের তরফের এই আবেদন দেখামাত্রই খারিজ করে দেন ভারতের রেলমন্ত্রী। এরপরই হায়দ্রাবাদের ওই ইঞ্জিনিয়ারিং সংস্থাকে বেছে নেওয়া হয় টেন্ডারের জন্য। ওই সংস্থাটি ৪৪টি বন্দে ভারত এক্সপ্রেসের ইলেকট্রনিক সিস্টেম সরবরাহ করার চুক্তি স্বাক্ষর করেছে কেন্দ্রের সঙ্গে।