রীতিমতো যুদ্ধ প্রস্তুতি নিচ্ছে চীন, সম্প্রতি তেমনই কিছু ছবি ধরা পড়েছে উপগ্রহ চিত্রে

7
রীতিমতো যুদ্ধ প্রস্তুতি নিচ্ছে চীন, সম্প্রতি তেমনই কিছু ছবি ধরা পড়েছে উপগ্রহ চিত্রে

সম্প্রতি, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পিপলস লিবারেশন আর্মির সদস্যদের আসন্ন যুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। সেইমতো প্রস্তুতি শুরু করে দিয়েছে পিএলএর সদস্যরা। সম্প্রতি উপগ্রহ চিত্রে তেমনই কিছু ছবি ধরা পড়েছে যেখানে চীনা লালফৌজের যুদ্ধ প্রস্তুতি দেখা যাচ্ছে। ভারত-চীন সীমান্ত সংঘর্ষের মাঝেই তিব্বতে শিকাৎজে ক্ষেপণাস্ত্র ছোড়ার কেন্দ্র বানিয়ে ফেলেছে পিএলএর সদস্যরা।

একটি ওপেনসোর্স গোয়েন্দা বিশেষজ্ঞের তরফ থেকে যে ছবি সোশ্যাল সাইটে তুলে ধরা হয়েছে সেখানে দেখা যাচ্ছে তিব্বতের শিকাৎজে বিমানবন্দরের দক্ষিণে নতুন পরিকাঠামো গড়ে তুলেছে চীনা লাল ফৌজ। ক্ষেপণাস্ত্র কেন্দ্রের পরিকাঠামো গড়ে তোলা হয়েছে সেখানে। এ কেন্দ্র থেকে surface-to-air ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হবে। এছাড়াও নয়া রেল টার্মিনাল, নয়া রেললাইনের ব্যবস্থাও করে ফেলা হয়েছে সেখানে।

বিশেষজ্ঞদের অনুমান, লজিস্টিক হাব পিপলস লিবারেশন আর্মির তরফ থেকেই এই পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। উপগ্রহ চিত্র থেকে অনুমান করা হচ্ছে, সম্ভবত মাটির নিচেও সুড়ঙ্গ পথে একটি কেন্দ্র গড়ে তোলা হয়েছে। বেলজিয়ামের ‘ফোর্স অ্যানালিসিস’-এর একজন সুরক্ষা বিশেষজ্ঞ সিম ট্র্যাক এ বিষয়ে বলেছেন, তিব্বতের মতো স্ব-শাসিত অঞ্চলে যোগাযোগ দৃঢ় করার কাজ চালিয়ে যাচ্ছে চীন।

নতুন উপগ্রহ চিত্রে যে তথ্য ধরা পড়েছে সেখান থেকে জানা যাচ্ছে, আকসাই চীন থেকে শুরু করে অরুণাচল প্রদেশের ভারত-চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সামরিক পরিকাঠামো গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন। দেশের অন্যান্য প্রান্ত থেকে তিব্বতে যাতে যোগাযোগ ব্যবস্থা উন্নত করা যায় এবং তার সঙ্গে পণ্য পরিবহন পরিকাঠামো উন্নত করার উদ্দেশ্যেই এমন কর্মসূচি গ্রহণ করেছে চীন, এমনটাই মত বিশেষজ্ঞদের।