ইচ্ছাকৃতভাবেই সারাবিশ্বে করোনা ছড়িয়ে দিয়েছে চীন! ফের বিস্ফোরক চীনা বিশেষজ্ঞ

18
ইচ্ছাকৃতভাবেই সারাবিশ্বে করোনা ছড়িয়ে দিয়েছে চীন! ফের বিস্ফোরক চীনা বিশেষজ্ঞ

বিগত প্রায় এক বছরেরও বেশি সময় ধরে সারা বিশ্বজুড়ে দাপটের সঙ্গে বিরাজ করছে করোনা। করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল চীন থেকে। বিশেষজ্ঞদের দাবি ছিল, চীনে উহানের একটি ল্যাবরেটরি থেকেই নাকি ছড়িয়েছে করোনা। অপরপক্ষে চীনের দাবি ছিল, ল্যাবরেটরি থেকে নয়, স্থানীয় একটি বড় বাজার থেকে ছড়িয়েছে এই মারন ভাইরাস। এই নিয়ে বিতর্ক তুঙ্গে।

তবে আমেরিকা বরাবর দাবি করে এসেছে চীন নাকি ইচ্ছাকৃতভাবেই সারাবিশ্বে করোনা ছড়িয়ে দিয়েছে। জীবাণু অস্ত্রের আঘাতে পৃথিবীর কেমন দশা হয় তা দেখার জন্য নাকি ট্রায়াল’ দিচ্ছিল চীন। ঠিক এই কারণেই সারা বিশ্বকে বিপদের মুখে ফেলে দিয়েছে শি জিনপিংয়ের দেশ। মার্কিন বিদেশ দফতরের দাবি, এই অভিযোগের পরিপ্রেক্ষিতে চীনের বিরুদ্ধে তাদের কাছে গুরুত্বপূর্ণ সব প্রমাণ রয়েছে।

লি-মেং ইয়ান নামক এক চীনা বিশেষজ্ঞই নিজের দেশের বিরুদ্ধে এমন অভিযোগের উপর মোহর লাগিয়েছেন। জীবাণুযুদ্ধের মহড়া হিসেবেই ওই মারণ ভাইরাস পরিবেশে ছড়িয়ে দিয়েছে চীনের গবেষণাগার! এমনই মারাত্মক দাবি করেছেন তিনি। তার দাবি, গত বছর থেকেই তিনি ইউটিউবে সকলকে এই বিষয়ে সতর্ক করেছিলেন। ইচ্ছাকৃতভাবেই পরিবেশে মারণ ভাইরাস ছড়াচ্ছিল চীন। চীনের প্রশাসন সবটাই জানতো বলে দাবি করেছেন ঐ বিশেষজ্ঞ।

তিনি এও দাবি করেছেন, এই ভাইরাস উৎপাদন করার জন্য প্রচুর অর্থ বরাদ্দ করেছিল চীন। মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেওয়ার চেষ্টা চালানো হয়েছিল। এইভাবে শত্রু রাষ্ট্রগুলির চিকিৎসা পরিকাঠামোকে দুর্বল করে দেওয়ার ঘৃণ্য ষড়যন্ত্রে মেতে উঠেছিল চীন।