গালোয়ানে ভারতের ওপর পূর্বপরিকল্পিতভাবে হামলা চালিয়েছে চীন, জানালো মার্কিন শীর্ষস্থানীয় কমিটি

12
গালোয়ানে ভারতের ওপর পূর্বপরিকল্পিতভাবে হামলা চালিয়েছে চীন, জানালো মার্কিন শীর্ষস্থানীয় কমিটি

গালওয়ান উপত্যকা সীমান্ত যুদ্ধ নিয়ে চীনের এক গোপন খবর ফাঁস করল মার্কিন কংগ্রেসের এক শীর্ষস্থানীয় কমিটি। তাদের তরফ থেকে জানা গেছে একেবারে পূর্বপরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছে ভারতের ওপরে, সাথে হতাহতের বিষয়টিও মাথায় ছিল তাদের। দুই দেশের সংঘর্ষে ভারতের কুড়ি জন সেনা শহীদ হয়েছিলেন ও চীনের অনেক সেনাও মারা গিয়েছিল, চীনের তরফ থেকে সংখ্যাটা প্রকাশ না করলেও, ভারতীয় সেনা আন্দাজ করেছে সংখ্যাটা ৪৩ জনের মতো।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্র চীন অর্থনৈতিক ও নিরাপত্তা রিভিউ কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, কিছু তথ্যের দ্বারা প্রকাশ্যে এসেছে যে, গালোয়ানের এই আগ্রাসন চীনের পূর্বপরিকল্পিত। এমনকি সেনাদের হতাহতের বিষয়টিও মাথায় ছিল তাদের। তবে এখনো স্পষ্ট নয় কোন কারণে চীনের এই আগ্রাসন।

কিন্তু আন্দাজ করা যাচ্ছে, সীমান্ত রেখা বরাবর ভারতীয় সেনাদের জন্য রাস্তা নির্মাণ আটকাতেই চীনের এই পরিকল্পনা। যার ফলে এই সেই ৪৫ বছরের পুরনো ইতিহাস ফের জেগে উঠেছে। এখানেই শেষ নয় রিপোর্টে আরও বলা হয়েছে, চীনের প্রতিরক্ষা মন্ত্রী পূর্ব লাদাখ সংঘর্ষের কয়েক সপ্তাহ আগেই জানিয়েছিলেন, সেই অঞ্চলে স্থিতাবস্থা বজায় রাখার জন্য সংঘর্ষ প্রয়োজন।

এদিকে গ্লোবাল টাইমস সংবাদ মাধ্যমের এক সাক্ষাৎকারে, চীনের কমিউনিস্ট পার্টির মুখপত্র জানিয়েছেন, যদি ভারত চীন ও আমেরিকার দ্বন্দ্বে নাক গলাতে আসে, তাহলে তাদের বাণিজ্যিক ও আর্থিক দুই জায়গাতেই বড়সড় ধাক্কা খাবে।