ভারতের সীমান্তের নিখুঁত ম্যাপিং ইতিমধ্যে করে ফেলেছে চীন, সূত্র চীনা সংবাদ মাধ্যম

10
ভারতের সীমান্তের নিখুঁত ম্যাপিং ইতিমধ্যে করে ফেলেছে চীন, সূত্র চীনা সংবাদ মাধ্যম

গত টানা 9 মাস থেকে ভারতের সাথে চীনের এক অচলাবস্থা, আর ঠিক তার মধ্যেই চীন তাদের কাজ সেরে ফেলল বলে জানা যাচ্ছে। ভারতের সীমান্তের চিঠি ম্যাপিং ইতিমধ্যে করে ফেলেছে চীন, এমনটাই জানানো হয়েছে চীনের সরকারি মিডিয়ার তরফ থেকে।

মোটকথা দুই দেশের মধ্যে যেসব জায়গা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে সেই জায়গা গুলোর নিখুঁত ম্যাপিং করেছে চীন। গত দুই বছর ধরে এই নিখুঁত সিডি মেশিন তৈরি করেছে চীন। যার উপরে নির্ভর করে চীন নিজেদের পরিকাঠামো বৃদ্ধি ও রক্ষণ ক্ষমতা বৃদ্ধির চেষ্টা করছে। একেবারে অত্যাধুনিক এইচডি ম্যাপিং ভারত সীমান্তের কাছে কি কি আছে তার নিখুঁতভাবে ধরা পড়েছে ম্যাপে।

মোট ৩৪৮৮ কিমি সীমান্ত ভারত ও চীনের মধ্যে রয়েছে, যার মধ্যে কিছু অংশ নিয়ে দুই দেশের মধ্যে বিতর্ক। এইচডি ম্যাপিং একেবারে বাস্তবের মতই। যার দ্বারা সিনেমা সহজেই বুঝতে হবে কোথায় রয়েছে ঢালু কোথায় রয়েছে পর্বত। তার উপরে নির্ভর করেই চীন এখন সহজেই সামরিক দিক থেকে আরও বেশি তৈরি হতে পারবে।

প্যানারোমিক ক্যামেরা, ড্রোন অত্যাধুনিক যন্ত্রপাতির সাহায্যে সম্প্রতি চীনের ম্যাপিং শেষ করেছে, এক বিশেষ ম্যাপিং ইউনিট।বিশেষ করে অর্থনৈতিক উন্নতি ও পরিকাঠামো নির্মাণের ক্ষেত্রে এই থ্রিডি ম্যাপিং সবথেকে বেশি কাজে লাগবে। এই নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছে কোথায় কখন যুদ্ধের সময় আঘাত হানতে হবে সেটাও স্পষ্ট জানা যাবে এই ম্যাপের দ্বারা।