ইসলামাবাদকে হাতের পুতুল বানানোর লক্ষ্যে রয়েছে চীন, সম্প্রতি এমনই শোনা গেল পাকিস্তানি আমলাদের মুখে

16
ইসলামাবাদকে হাতের পুতুল বানানোর লক্ষ্যে রয়েছে চীন, সম্প্রতি এমনই শোনা গেল পাকিস্তানি আমলাদের মুখে

পাকিস্তানের খুব কাছের বন্ধু দেশ চীন তাদের বোকা বানাচ্ছে, এই ধরনের মন্তব্য শোনা গেল এবার পাকিস্তানি আমলাদের মুখে। আসলে চিন্তা অর্থনৈতিক করিডোর থেকে চীন না-কি বিপুল পরিমাণে লাভবান হতে চলেছে। আর সেই লাভের অংক থেকে বাদ পড়ছে পাকিস্তান নিজে। তাই সম্প্রতি এই নিয়ে এক দারুণ উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তানি আমলারা।

সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে একটি অডিট রিপোর্ট পেশ করা হয়েছে, এই 278 পাতার অডিট রিপোর্টে রয়েছে আমলাদের চীনের প্রতি বিষোদগাড়। এই রিপোর্টে একেবারে স্পষ্ট বলা হয়েছে একেবারে প্রকল্প তৈরীর সময় থেকেই পাকসেনা কর্তাদের দফায় দফায় ঘুষ দিয়েছে বন্ধু চীন। ইতি মধ্যেই পাকিস্তানে সেনা কর্তারাও কমান্ডাররা 62 কোটি 50 লক্ষ টাকার মতো ঘুষ নিয়েছে। আর এই অর্থ দিয়েই ইতিমধ্যে তারা ইউরোপ-আমেরিকায় বেনামে সম্পত্তি কিনেছে।

এই রিপোর্টে সবথেকে অবাক করা তথ্য গুলো, অবসরপ্রাপ্ত সেনাকর্তা লেফটেন্যান্ট জেনারেল আসিম সেলিম বাজওয়া সবথেকে বেশি পরিমাণে ঘুষ খেয়েছে। এই প্রকল্পের আর্থিক বাজেট 6 হাজার কোটি ডলার, আর এই প্রকল্পের থেকেই দফায় দফায় বিপুল পরিমাণে ঘুষ খেয়েছে পাকসেনা কর্তা ও কমান্ডারের। এই নিয়ে বিশেষজ্ঞরা ইতিমধ্যে জানিয়েছেন, চীনের আসল লক্ষ্য পাকিস্তান দখল করা, আর সেখানে সাহায্য করবে এই চীন ও পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া ইকোনমিক করিডোর। মোটকথা ইসলামাবাদ কে হাতের পুতুল বানাতে চাইছে চীন। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে যে খবর প্রকাশ পেয়েছে সেখানে উল্লেখ রয়েছে, আগামী 2025 সালের মধ্যেই ইসলামাবাদকে হাতের পুতুল বানানোর লক্ষ্যে রয়েছে চীন, যা সত্যি একটা উদ্বেগের কারণ।