গাড়ো, খাসি ভাষা শিখতে চান মুখ্যমন্ত্রী

7
গাড়ো, খাসি ভাষা শিখতে চান মুখ্যমন্ত্রী

রাজ্যের মুখ্যমন্ত্রী বলে কথা সুতরাং অনেক ভাষা তাকে জানতেই হবে, তবে তিনি যে ভাষাগুলি জানেন তাদের মধ্যে রয়েছে রাশিয়ান এবং ভিয়েতনামি। সেই তালিকায় গাড়ো, বা খাসির কিন্তু কোন নাম নেই। মেঘালয় সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গিয়ে সে রাজ্যের বাসিন্দাদেরই এমন কথা জানালেন।

মেঘালয়ের মানুষেরা খাসি,, গাড়ো অথবা পাঁর ভাষাতেই কথা বলে, কিন্তু এই ভাষাগুলোর কোন ভাষায় তিনি বলতে পারেন না, তবে তিনি জানিয়েছেন যে পরেরবার যখন মেঘালয় তিনি আসবেন তার আগে অবশ্যই এই তিনটি ভাষা তিনি শিখে আসবেন।

ভাষা নিয়ে সবসময় আত্মবিশ্বাসী হতে দেখা গেছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। দেশের যে প্রান্তে যাক না কেন সেখানে স্থানীয় ভাষায় অন্তত কয়েক লাইন তিনি বলেই এসেছেন। এগুলো ছাড়াও তিনি আরো কত রকমের ভাষা জানেন সে বিষয়েও নিজের মুখে বলেছেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন ভাষা শেখার আগ্রহ বরাবরই তাঁর রয়েছে।

কয়েক বছর আগে বাংলার বাণিজ্য সম্মেলনে সে কথাই জানিয়েছিলেন তিনি এবং জানিয়েছিলেন যে, তিনি এত রকমের ভাষা জানেন কিন্তু তার একটুও গর্ব হয় না। তিনি জানান, তিনি গুজরাটি ভাষা জানেন, ভিয়েতনামি ভাষা জানেন। ভিয়েতনামে তিনি যখন গিয়েছিলেন সেই সময় তিনি এই ভাষা শিখেছিলেন।

এছাড়াও তিনি মারাঠা জানেন ,নেপালি জানেন, বাংলা জানেন, হিন্দি জানেন, ওড়িয়া জানেন, অসামিজ জানেন, গোর্খা জানেন, উর্দু জানেন, পাঞ্জাবি জানেন, মণিপুরি জানেন নাগামিজ জানেন। এতগুলো ভাষা তিনি জানেন কিন্তু তবুও যে তিনি গর্ব করেন না সেটা তিনি পরিষ্কারভাবেই বলে দিয়েছেন।

মমতা ব্যানার্জি জানান, এত ধরনের ভাষা জেনে থাকলেও তিনি কখনোই এ বিষয়ে প্রচার করেন না, কারণ প্রচার করার কোন দরকার নেই। যে রাজ্যে তিনি যান সেই রাজ্যে তিনি সেখানকার ভাষায় কথা বলেন।

বুধবারে মেঘালয় সফরে গিয়ে সেখানে মমতা ব্যানার্জি সেখানকার ভাষায় কথা বলতে পারেনি, তা নিয়েও আক্ষেপ জানিয়েছেন। আগামী ২৭ এ ফেব্রুয়ারি রাজ্যে বিধানসভায় ভোট মঙ্গলবারই সে রাজ্যে ভোট প্রচারে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। মেঘালয় সফরে গিয়ে সেখানে মেদিপাথরের জনসভায় মমতা ব্যানার্জি জানান,” মেঘালয়কে কুর্নিশ জানাই পরেরবার যখন আসবো তখন আপনাদের ভাষা শিখে আসব। আমায় প্লিজ আপনার এই ভাষা শেখাবেন। এর মধ্যে আমি ইউটিউব থেকেও শিখতে অবশ্যই আরম্ভ করব।”