গরমের ছুটি নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

9
গরমের ছুটি নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী। এই মাসে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। তাপমাত্রার পারদ ইতিমধ্যেই 40 ডিগ্রি ছুঁয়েছে। ভ্যাপসা গরমে সকলেই নাভিশ্বাস হয়ে উঠেছে। আর এই দাবদাহ গরমের মাঝে চলছে স্কুল। এই গরমে বাচ্চাদের সুস্থ রাখতে গরমের ছুটি শুরু করার জন্য দাবি শুরু হয়েছে রাজ্যের সর্বত্র।

সরকারি স্কুলে এবার গরমের ছুটি পড়ার কথা 24 মে। চলবে 4 জুন পর্যন্ত। অর্থাৎ গরমের ছুটি ধার্য করা হয়েছে মাত্র 11 দিন। প্রশ্ন উঠেছে, এখনই যা অবস্থা গরমের ছুটির জন্য কি 24 শে মে পর্যন্ত অপেক্ষা করা যাবে ?

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।তবে তার সঙ্গে তিনি এটাও জানিয়েছেন সম্পূর্ণ বিষয়টাই মুখ্যমন্ত্রীকে তিনি জানাবেন। তবে সাময়িকভাবে এই গরম থেকে স্বস্তি পাওয়ার জন্য মর্নিং স্কুল অর্থাৎ সকালে স্কুল চালু করতে হবে। এদিন সেই নির্দেশ দিয়েছে বিকাশ ভবন। এই নাজেহাল গরমে বাচ্চাদের সুস্থ রাখতে, ছোট থেকে বড় সকলের জন্য মর্নিং স্কুল চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রাথমিক থেকে মাধ্যমিক উচ্চমাধ্যমিক সব স্তরের ক্ষেত্রে এই প্রস্তাব দেওয়া হয়েছে। যতদিন না পর্যন্ত গরমের ছুটি পড়ছে ততদিন এই প্রস্তাব চালু করার কথা বলা হয়েছে। তবে কবে থেকে সকালে স্কুল চালু হবে নির্দেশিকা সেটা স্পষ্ট করে বলা হয়নি। অন্যদিকে কোনও স্কুল যদি মর্নিং স্কুল হয়ে উঠতে না পারে অর্থাৎ সকালে পঠন পাঠন চালু করতে না পারে ,তাহলে সে সমস্ত স্কুল গুলিকে গরম থেকে রেহাই পেতে কি ব্যবস্থা নিতে হবে তা স্বাস্থ্য অফিসারের সঙ্গে কথা বলে ঠিক করতে হবে বলে জানিয়েছে বিকাশ ভবন।