অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আয়োজিত বিতর্ক সভায় অংশ নিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

6
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আয়োজিত বিতর্ক সভায় অংশ নিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আজ পশ্চিমবঙ্গের গৌরবের মুকুটে নতুন পালক যুক্ত হবে। প্রথম ভারতীয় মহিলা নেত্রী তথা প্রশাসনিক প্রধান হিসেবে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তরফ থেকে আয়োজিত বিতর্ক সভায় অংশ নিতে চলেছেন। আজ বেলা ২.৩০ নাগাদ উক্ত বিতর্ক সভায় অংশগ্রহণ করে নিজের বক্তব্য রাখবেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, করোনার কারণে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে বিতর্ক সভায় যোগদান করবেন।

উল্লেখ্য, আজ সকাল থেকেই এই ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করাকে কেন্দ্র করে নবান্নে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। যার ফলে বিগত কয়েকদিন ধরে নবান্নে যে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হচ্ছিল, আজ তা বন্ধ রাখা হয়েছে। অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটির তরফ থেকে গত জুলাই মাসে বিতর্ক সভায় অংশগ্রহণ করার আমন্ত্রণ পত্র পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, এই সভাকে কেন্দ্র করে ইতিমধ্যেই ছাত্র-ছাত্রীদের তরফ থেকে অনলাইনে প্রায় ৬০০টি প্রশ্নের সম্মুখীন হয়েছেন মুখ্যমন্ত্রী। এদিনের সভায় অংশগ্রহণ করে তিনি প্রতিটি প্রশ্নের উত্তর দেবেন বলে জানানো হয়েছে। রাজ্য সরকারি দফতর সূত্রে খবর, রাজ্য সরকারের কন্যাশ্রী, রূপশ্রী, কৃষক বন্ধু, দুয়ারে দুয়ারে সরকার, সবুজসাথী সহ একাধিক প্রকল্পের বাস্তবায়ন এবং তার সাফল্য বাংলার নেত্রী আজ আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরবেন।

অক্সফোর্ড ইউনিভার্সিটি তরফ থেকে এদিনের বিতর্ক সভার সরাসরি ভার্চুয়াল মাধ্যমে তুলে ধরা হবে। উল্লেখ্য অক্সফোর্ডের বিতর্ক সভায় এককালে পৃথিবীর বিভিন্ন প্রান্তের বহু নামিদামি ব্যক্তিত্ব অংশগ্রহণ করেছেন। এদের মধ্যে যেমন আমেরিকার প্রেসিডেন্ট, ব্রিটেনের প্রধানমন্ত্রীর মতো রাজনৈতিক ব্যক্তিত্ব রয়েছেন তেমনই দলাই লামা, আলবার্ট আইনস্টাইন, মার্গারেট থ্যাচারের মতো ব্যক্তিত্বও রয়েছেন। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এবার সেই তালিকায় অন্তর্ভুক্ত হলেন। রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।