ইউক্রেন ফেরত পড়ুয়ারাদের প্র্যাকটিক্যাল ক্লাসের ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী!

5
ইউক্রেন ফেরত পড়ুয়ারাদের প্র্যাকটিক্যাল ক্লাসের ব্যবস্থা করলেন মুখ্যমন্ত্রী!

এবার ইউক্রেন ফেরত ডাক্তারের পড়ুয়াদের জন্যে স্বস্তির খবর। এ বার রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল মেডিক্যাল কলেজে হাতে কলমে শিক্ষার সুযোগ পাবেন তাঁরা। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের ডাক্তারি পড়ুয়ারা দেশের ফিরে কেরিয়ার নিয়ে দুশ্চিন্তায় পড়েন। কেন্দ্র মুখ ফিরিয়ে নিলেও আগাগোড়া তাঁদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী এপ্রিলের শেষেই ঘোষণা করেছিলেন, ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) ছাড়পত্র না দেওয়ায় এমবিবিএস কোর্সে ওই সব পড়ুয়াদের সামিল করা না-গেলেও তাঁদের প্র্যাকটিক্যাল ক্লাস পর্যবেক্ষণের ব্যবস্থা তিনি করে দেবেন বাংলার সরকারি মেডিক্যাল কলেজে। বুধবার সেইমতো বিজ্ঞাপন প্রকাশ করল রাজ্য স্বাস্থ্য দপ্তর।

অবর্জার্ভারশিপ (প্র্যাকটিক্যাল ক্লাস) করার জন্য আগামী মঙ্গলবারের মধ্যে আবেদন জানাতে পারবেন ইউক্রেন ফেরত দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বর্ষের পড়ুয়ারা। দন্ত্যরোগের চিকিৎসকরাও সরকারি ডেন্টাল কলেজে অবজার্ভারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। ইউক্রেন ফেরত ৪০৯ জন এমবিএএস পড়ুয়ার মধ্যে পঞ্চম, চতুর্থ, তৃতীয় ও দ্বিতীয় বর্ষের ৩০৭ জন রয়েছেন।

এঁদেরকেই ১৫-২০ জনের এক একটি দলে ভাগ করে বিভিন্ন মেডিক্যাল কলেজে প্র্যাকটিক্যাল করার সুযোগ করে দেওয়ার কথা। এঁরা সকলেই অনলাইনে ইউক্রেনে ডাক্তারি ক্লাস করছেন। ডিগ্রিও মিলবে সেখান থেকেই। পঠনপাঠনে সাময়িক সাহায্য করছে রাজ্য সরকার। স্বাস্থ্যভবনের আশা, ৩০৭ জনের সকলেই অবজার্ভারশিপের জন্য আবেদন করবেন।