দেখে নিন ডিমের কোর্মা বানানোর রেসিপি

7
দেখে নিন ডিমের কোর্মা বানানোর রেসিপি

প্রতিদিন এক স্বাদের খাবার খেতে কার ভালো লাগে বলুনতো! আমার তো একেবারেই ভালো লাগে না। মনে হয় প্রতিদিন যদি আলাদা আলাদা স্বাদের খাবার খেতে পারতাম তাহলে কতই না ভালো হতো! কি আপনারাও নিশ্চয়ই একই রকম ভাবেন! তাই আমাকে এবং আপনাদেরকে একঘেয়েমি খাবারের স্বাদ থেকে মুখবদল করতে আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এক দারুণ সুস্বাদু রেসিপি। আর এই পদটি বানানোও খুব সহজ। চলুন তবে দেরী না করে জেনে নেওয়া যাক রেসিপিটা কি।

ডিম আমাদের সকলেরই বেশ পছন্দের। ডিম ভালোবাসে না এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া দুস্কর। তাই আজকের সুস্বাদু রেসিপিটা ডিম দিয়েই তৈরী। সাধারণ ডিমের কারি বা ঝোলের থেকে এই পদ পুরোপুরি আলাদা। এই রেসিপির নাম ডিমের কোর্মা। এই রান্নায় হলুদ ব্যবহার হয় না, তাই এর গ্রেভির রং সাদা। রুটি বা পোলাওয়ের সঙ্গে ডিমের এই পদ একেবারে জমে ক্ষীর। তবে ঝটপট শিখে নিন আর ডিনারে বানিয়ে ফেলুন আজকের এই রেসিপিটা।

উপকরণ:
ডিমের কোর্মা বানানোর জন্য লাগবে –
ডিম – ৮টি
ঘি – ১/৪ কাপ
আদা-রসুন বাটা – ২ টেবিল চামচ
দই – ৩/৪ কাপ
গোটা গরম মশলা (এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা ২টো করে)
গোলমরিচ গুঁড়ো – ১ চা চামচ
ধনে গুঁড়ো – ১ চা চামচ
পেঁয়াজ কুচি – ১টি
পেঁয়াজ কিউব করে কাটা – ২টি
নারকেল পেস্ট – ১/২ কাপ
আমন্ড পেস্ট – ১/২ কাপ
হেভি ক্রিম – ১/২ কাপ
নুন – স্বাদমতো
গরম মশলা – ১ চা চমচ

প্রণালী :
প্রথমে ডিম সেদ্ধ করে নিয়ে দু’টুকরো করে কেটে হালকা করে ভেজে নিতে হবে। তারপর পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা বানিয়ে তুলে রাখতে হবে। এবার কড়াইতে ঘি গরম করে তাতে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে কিউব করে কেটে রাখা পেঁয়াজগুলি দিয়ে দিতে হবে। তারপর আদা-রসুনবাটা দিয়ে ভালো ভাবে কষিয়ে ধনে গুঁড়ো আর নুন দিতে হবে। এরপর একে একে আমন্ড পেস্ট, নারকেল পেস্ট, গোলমরিচ গুঁড়ো দিয়ে মশলা ভালো করে কষাতে হবে যতক্ষণ না তেল ছাড়া শুরু হচ্ছে। এরপর পরিমাণমতো গরম জল দিয়ে ফোটাতে হবে। ঝোল ফুটে উঠলে ডিমগুলি দিতে হবে। গ্রেভি মাখোমাখো হয়ে এলে হেভি ক্রিম দিয়ে ভালো ভাবে নাড়িয়ে সবশেষে বেরেস্তা আর গরম মশলা গুঁড়ো দিয়ে দিলেই রেডি টেস্টি টেস্টি ডিমের কোর্মা।