স্বল্প বিনিয়োগে মোটা অংকের অর্থ উপার্জন করতে দেখে নিন এনএসসি জাতীয় সঞ্চয় শংসাপত্র

7
স্বল্প বিনিয়োগে মোটা অংকের অর্থ উপার্জন করতে দেখে নিন এনএসসি জাতীয় সঞ্চয় শংসাপত্র

স্বল্প বিনিয়োগে যদি মোটা অংকের অর্থ উপার্জন করতে চান সেক্ষেত্রে পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের সুবিধা রয়েছে গ্রাহকের জন্য। ঝুঁকিহীন বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিসের স্কিমগুলি আদর্শ। এ রকমই একটি স্কিম হলো এনএসসি জাতীয় সঞ্চয় শংসাপত্র। যেখানে মাত্র হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করা যেতে পারে। পোস্ট অফিসের এই স্কিমে 5 বছরের লক ইন পিরিয়ড রয়েছে। যদি আপনি পাঁচ বছরের মধ্যে টাকা তুলতে চান তাহলে তুলতে পারবেন না। বিনিয়োগের পাঁচ বছর পর টাকা তোলা যেতে পারে। ন্যূনতম বিনিয়োগের সীমা হাজার টাকা হলেও সর্বোচ্চ কোনও সীমা ধার্য করা হয়নি।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে বিনিয়োগে করলে আয়করের ক্ষেত্রে ছাড় পাওয়া যেতে পারে। আয়কর আইনের 80c অধীনে প্রতি বছর দেড় লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড়ের ব্যবস্থা থাকে। এক্ষেত্রে একসঙ্গে তিন ধরনের অ্যাকাউন্ট খোলা যেতে পারে। সিঙ্গেল টাইপ, জয়েন্ট এ টাইপ এবং জয়েন্ট বি টাইপ। নিজের অথবা নাবালকের জন্য বিনিয়োগ করতে চাইলে সিঙ্গেল টাইপ, দুইজন ব্যক্তি একসঙ্গে বিনিয়োগ করতে চাইলে জয়েন্ট এ টাইপ এবং দুজন ব্যক্তি বিনিয়োগ করে মেয়াদপূর্তিতে একজন বিনিয়োগকারীকে অর্থ দেওয়ার সুবিধা যদি নিতে চান তাহলে জয়েন্ট বি টাইপ।

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীও এই স্কিমে বিনিয়োগ করেছেন। 2020 সালের জুন মাসে এনএসসিতে 8, 43,124 টাকা বিনিয়োগ করেছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে জীবন বীমার জন্য এক লাখ 50 হাজার 957 টাকার প্রিমিয়াম জমা দিয়েছিলেন তিনি।