নিম্নচাপের দরুণ সপ্তাহান্তে রাজ্য জুড়ে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনাঃ আবহাওয়া দপ্তর

30
নিম্নচাপের দরুণ সপ্তাহান্তে রাজ্য জুড়ে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনাঃ আবহাওয়া দপ্তর

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ। এই নিম্নচাপের দরুণ সপ্তাহান্তে রাজ্য জুড়ে প্রবল বৃষ্টিপাত হতে চলেছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়বে বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গও ভারী বৃষ্টির স্রোতে ভাসতে চলেছে। অতি ভারী বৃষ্টিপাতের ফলে নদীর জল স্তর বৃদ্ধির সম্ভাবনা দেখা দিয়েছে। নিচু এলাকায় প্লাবনের পাশাপাশি পাহাড়ি অঞ্চলে ধ্বস নামার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে যে বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তার বদলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গরমের সময় অবশ্য আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়তে পারে। বৃহস্পতিবার কলকাতার আকাশ থাকবে মেঘলা। সকালের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। বুধবার বিকেলে অবশ্য সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস।

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯২ ডিগ্রী সেলসিয়াস। সামান্য বৃষ্টিপাত হয়েছে। এদিকে গুজরাটের সৌরাষ্ট্র এবং কচ্ছ উপকূলে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। বিশাখাপত্তনমের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে সেই নিম্নচাপ। এদিকে অসমেও ঘূর্ণবাতের সৃষ্টি হয়েছে। যার ফলে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গে দার্জিলিং, মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে চলেছে।

সপ্তাহান্তে উত্তর এবং দক্ষিণবঙ্গে বৃষ্টি পাত শুরু হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তর-পশ্চিম ভারতের আগামী চার পাঁচ দিনে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানানো হয়েছে। পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চল শনিবার এবং রবিবার প্রবল বৃষ্টিপাত হবে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।