আগামী ২৪ ঘন্টায় ভারী বর্ষণের সম্ভাবনাঃ আবহাওয়া দপ্তর

25
আগামী ২৪ ঘন্টায় ভারী বর্ষণের সম্ভাবনাঃ আবহাওয়া দপ্তর

বিগত কয়েকদিনের উষ্ণ এবং শুষ্ক আবহাওয়ার দাপট বাঙালির স্বস্তি কেড়েছে। গ্রীষ্মকালের পূর্বেই শহরে যে আবহাওয়া দেখা দিয়েছে তাতে রীতিমতো হাঁসফাঁস করছেন মানুষ। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস কিন্তু অনেক খানি স্বস্তি দিচ্ছে। কারণ আগামী ২৪ ঘন্টার মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে ভারী বর্ষণের সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

আইএমডি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, আগামী কয়েকদিনে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, অসম, ওড়িশা, মেঘালয় ও অরুণাচল প্রদেশে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। কারণ সম্প্রতি আন্দামানের উপর ঘনীভূত হচ্ছে একটি নিম্নচাপ। যে নিম্নচাপের জেরে দক্ষিণ অসম, মেঘালয়, ত্রিপুরা ও মিজোরামে আগামী দুই থেকে তিনদিন বজ্রবিদ্যুৎ-সহ ভারী বর্ষণের সম্ভাবনা দেখা দিয়েছে।

২রা এপ্রিল আন্দামানের বজ্রবিদ্যুৎ-সহ ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। তাই এই দিন আগে থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। উত্তর এবং পশ্চিম ভারতের আবহাওয়াতেও কিছু পরিবর্তন আসবে। তাপমাত্রার বৃদ্ধি জনিত অস্বস্তি কিছুটা হলেও কমবে। আগামী দুই-তিন দিন উষ্ণ তাপপ্রবাহের সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে।

প্রসঙ্গত গত বৃহস্পতিবার ওড়িশার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঊর্ধ্বে উঠে গিয়েছিল। শুক্রবার ওড়িশার বৃষ্টিপাত হলে তাপমাত্রা অনেকখানি কমবে বলে আশা করছে আবহাওয়া দপ্তর। এদিকে দক্ষিণ ভারত এবং পূর্ব ভারতেরও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।