২০২২-২৩ বিপণন মরসুমের জন্য রবি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বর্ধিত করল কেন্দ্র সরকার

14
২০২২-২৩ বিপণন মরসুমের জন্য রবি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বর্ধিত করল কেন্দ্র সরকার

কেন্দ্রের প্রণীত নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের বিক্ষোভ এখনো মেটেনি। তার মাঝেই নতুন ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ২০২২-২৩ বিপণন মরসুমের জন্য রবি শস্যের (Rabi Crops) ন্যূনতম সহায়ক মূল্য (MSP hike) বৃদ্ধি করা হল। কেন্দ্রের আর্থিক বিষয়ক ক্যাবিনেট কমিটি সাম্প্রতিক এই সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, গমের ক্ষেত্রে অন্যতম সহায়ক মূল্য বেড়েছে ৪০ টাকা। মুসুরির ডাল এবং সর্ষের ক্ষেত্রে নূন্যতম সহায়ক মূল্য কুইন্টাল প্রতি ৪০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। গতবছরের থেকে প্রায় কয়েক শ গুণ সহায়ক মূল্য বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। বার্লির ক্ষেত্রে এমএসপি বেড়েছে ৩৫ টাকা এবং কাঁচা ছোলার ক্ষেত্রে সহায়ক মূল্য বেড়েছে ১৩০ টাকা।

গত বছর রাজ্যসভায় কৃষি বিল পাসের সময়ই গম সহ ৬টি রবিশস্যের নূন্যতম সহায়ক মূল্য বেঁধেদিয়েছিল কেন্দ্রীয় সরকার। কৃষি আইনের বিরোধিতায় বিগত কয়েক মাস ধরে দিল্লিতে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকেরা। সেই বিক্ষোভ ক্রমশ সারা দেশে ছড়িয়ে পড়েছে। বিরোধী রাজনৈতিক দলগুলিও এ ক্ষেত্রে কেন্দ্রের বিরুদ্ধে সমালোচনায় মুখর। এমতাবস্থায় কেন্দ্রের এমএসপি বৃদ্ধির ঘোষণা কার্যত কৃষকদের সহায়তা করবে বলেই মত রাজনৈতিক মহলের।