টেলিকম সংস্থাগুলিকে দু’বছর কল ডিটেলস সংরক্ষণের নির্দেশ দিল কেন্দ্র সরকার!

33
টেলিকম সংস্থাগুলিকে দু’বছর কল ডিটেলস সংরক্ষণের নির্দেশ দিল কেন্দ্র সরকার!

প্রচুর তদন্তে সাফল্য এসেছে অপরাধীদের শনাক্ত করার জন্য তার ফোনের কল ডিটেলস। কিন্তু টেলিফোন সংস্থাগুলি একটি নির্দিষ্ট সময়ের পর গ্রাহকদের তথ্য মুছে দেওয়ার ফলে অনেক সময় পুরনো অপরাধীদের ধরতে সমস্যা হয় পুলিশের পক্ষ থেখে।

এবার টেলিকমিউনিকেশন বিভাগ (ডিওটি) ইউনিফাইড লাইসেন্স চুক্তি সংশোধন করে টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের পাশাপাশি অন্যান্য সমস্ত টেলিকম লাইসেন্সধারীদেরদের নির্দেশ দিয়েছে, তারা যেন এক বছরের পরিবর্তে কমপক্ষে দুই বছরের জন্য বাণিজ্যিক এবং কলের বিস্তারিত রেকর্ড বজায় রাখে।

সূত্র মারফত খবর, একাধিক নিরাপত্তা সংস্থার অনুরোধের ভিত্তিতে এই অতিরিক্ত সময়ের নির্দেশ দেওয়া হয়েছে। ২১ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে, ডিওটি বলেছে, সমস্ত কল ডিটেইল রেকর্ড, এক্সচেঞ্জ ডিটেইল রেকর্ড এবং একটি নেটওয়ার্কে আদান-প্রদান করা যোগাযোগের আইপি ডিটেইল রেকর্ড অবশ্যই দুই বছরের জন্য সংরক্ষণ করতে হবে। সেই সঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিরাপত্তা জনিত স্ক্রুটিনির ক্ষেত্রে সরকার বিশেষ কোনও নির্দেশ দিলে সেই অনুযায়ী সব কিছু সংরক্ষণ করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদেরকে দুই বছরের জন্য স্বাভাবিক আইপি বিস্তারিত রেকর্ড ছাড়াও ‍‘ইন্টারনেট টেলিফোনি’-এর বিশদ বিবরণ বজায় রাখতে হবে।

এই টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী সংস্থাগুলির সিনিয়র এক্সিকিউটিভরা জানান, যদিও সরকার সংস্থাগুলিকে এই বিশদগুলি কমপক্ষে ১২ মাসের জন্য রাখতে বলে, তবে আদর্শ হল এটি ১৮ মাস পর্যন্ত সংরক্ষণ।