কিষাণ সম্মান নিধি যোজনায় টাকা পাঠাচ্ছে কেন্দ্র সরকার! দেখে নিন তালিকায় আপনার নাম আছে কি না

34
কিষাণ সম্মান নিধি যোজনায় টাকা পাঠাচ্ছে কেন্দ্র সরকার! দেখে নিন তালিকায় আপনার নাম আছে কি না

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় নবম কিস্তির টাকা কৃষকের একাউন্টে পাঠাচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী কিষাণ নবম কিস্তির টাকা আগামী অগাস্ট-নভেম্বরের মধ্যেই কৃষকদের একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। এই দফায় দেশ জুড়ে প্রায় ১২ কোটি কৃষকদের একাউন্টে টাকা পাঠাতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই যোজনার আওতায় বছরে কৃষকদের একাউন্টে ৬ হাজার টাকা পাঠানো হয়।

ভারতীয় কৃষকদের মধ্য থেকে যাদের নামে চাষের জমি আছে, তারা এই যোজনার আওতায় আসতে পারেন। পিএম কিষাণ পোর্টালে ৭ জুলাই পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী জানা গেছে সারা দেশ জুড়ে প্রায় ১২ কোটি কৃষক এই যোজনার আওতায় এসেছেন। এই যোজনার অষ্টম কিস্তি ৩১শে জুলাই পর্যন্ত কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে গিয়েছে। কৃষকদের সেই তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা জেনে নিতে হলে আপনি https://pmkisan.gov.in ওয়েবসাইটে গিয়ে চেক করতে পারবেন।

উপরিউক্ত ওয়েবসাইটে গিয়ে হোমপেজে আপনাকে Farmers Corner এর অপশনে ক্লিক করুন। Farmers Corner সেকশনের ভিতরে Beneficiaries List অপশনে ক্লিক করুন। এরপর ড্রপডাউন লিস্টে রাজ্য, জেলা, ব্লক ও গ্রাম সিলেক্ট করে নিন। তারপর Get Report অপশনে ক্লিক করে নিন। তাহলে এই সুবিধাভোগীদের অর্থাৎ কৃষকদের নামের তালিকা চলে আসবে। সেখান থেকেই নিজের নাম খুঁজে নিন।

স্কিমের প্রথম কিস্তির টাকা ১ ডিসেম্বর থেকে ৩১ মার্চের মধ্যে দেয় কেন্দ্রীয় সরকার। দ্বিতীয় কিস্তি পয়লা এপ্রিল থেকে ৩১ জুলাইয়ের মধ্যে দেওয়া হয় এবং তৃতীয় কিস্তির টাকা ১ অগাস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্যে দেওয়া হয়৷ ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি এই যোজনা চালু করেছিল সরকার।