আগামী ১লা জুলাই থেকেই মহার্ঘ ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তারা

24
আগামী ১লা জুলাই থেকেই মহার্ঘ ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তারা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার। আগামী পয়লা জুলাই থেকেই মহার্ঘ ভাতা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তারা। ১৭ শতাংশ থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়ে এক লাফে ‌২৮ শতাংশ নির্ধারণ করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুসারে মহার্ঘভাতা পেলেও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কোনরকম বকেয়া বা এরিয়ার দেওয়া হবে না বলেই জানানো হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুসারে এবার থেকে দেশের প্রত্যেক নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। যার ফলে কেন্দ্রীয় সরকারের অন্ততপক্ষে ১০-১৫ হাজার কোটি টাকা খরচ হবে। এছাড়াও দীপাবলি পর্যন্ত বিনামূল্যের রেশন পাবেন দেশের প্রায় ৮০ কোটি নাগরিক। অর্থাৎ সবমিলিয়ে কেন্দ্রীয় সরকারের অন্ততপক্ষে ১.৪৫ লক্ষ কোটি টাকা খরচ হতে চলেছে।

তবুও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কথা ভেবে মহার্ঘ ভাতা বৃদ্ধি করলো কেন্দ্রীয় সরকার। এই খরচের মধ্যে তাই আর এরিয়ার বা বকেয়া রাখা হয়নি। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এই একই সময়কালের মধ্যে বিনামূল্যে ভ্যাকসিনেশন, রেশন এবং সরকারি কর্মচারীদের ডিএ মেটানো সম্ভব নয়। তবে জুলাই মাস থেকেই মহার্ঘ ভাতা পেতে শুরু করবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

২০২০ সাল থেকেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল। তবে সেই সময় লকডাউন চালু হয়ে যাওয়াতে তা সম্ভব হয়নি। ২০২১ সালের জুন মাস পর্যন্ত মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে না বলে জানিয়েছিল কেন্দ্র। সেই মেয়াদ শেষ হতে না হতেই ১১ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। আগামী জুলাই মাস থেকেই এই নতুন হারে মহার্ঘ ভাতা পেতে শুরু করবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।