স্বপ্নের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে অস্বস্তির মধ্যে কেন্দ্র

14
স্বপ্নের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে অস্বস্তির মধ্যে কেন্দ্র

কেন্দ্রীয় সরকারের স্বপ্নের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে দারুন অস্বস্তির মধ্যে স্বয়ং কেন্দ্র। কোন সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে, ইতিমধ্যেই প্রস্তাবিত প্রকল্পের জন্য খরচ অনুমানের থেকে 29 শতাংশ বৃদ্ধি পেল। আর সেই কারণেই এই নতুন সংসদ ভবন তৈরি করার জন্য সরকারের 282 কোটি টাকা খরচ হওয়ার সম্ভাবনা রয়ে গেল।

সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে, এই সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের জন্য আনুমানিক খরচ হওয়ার কথা 1 হাজার 259 কোটি টাকা। মোট 13 একর জমির ওপর তৈরি করা হচ্ছে এই প্রকল্প, দুই হাজার কুড়ি সালের ডিসেম্বর মাস থেকে চালু করা হয়েছে এই প্রকল্পের কাজ, সরকারি অনুমানে এই চলতি বছরের অক্টোবর মাসের মধ্যেই সম্পূর্ণ কাজ সেরে ফেলার পরিকল্পনা রয়েছে। এই সংসদ ভবনের মধ্যেই থাকবে প্রধানমন্ত্রীর বাসভবন ও তার সাথেই বিশেষ নিরাপত্তা দলের হেডকোয়ার্টার।

প্রথম দিকে যখন দুই হাজার কুড়ি সালের ডিসেম্বর মাসে প্রকল্পের চিন্তাভাবনা করা হয়, তখন সরকারের তরফ থেকে জানানো হয় এই প্রকল্পটিকে বাস্তবায়িত করার জন্য মোট 977 কোটি টাকা প্রয়োজন। কিন্তু পরবর্তীতে জানা যায়, এই প্রকল্পটি কে বাস্তবায়িত করার জন্য আরো 282 কোটি টাকা প্রয়োজন। সূত্রের মাধ্যমে এটাই জানানো হচ্ছে, বর্তমান সময়ে দাঁড়িয়ে করোনা পরিস্থিতির জন্য অত্যধিক মূল্যবৃদ্ধি এর জন্য দায়ী।

বর্তমান সময়ে কোভিড পরিস্থিতি চলাকালীন এই প্রকল্পের কাজ নিয়মিত চলছে, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী প্রকল্পকে অত্যাবশ্যকীয় প্রকল্প হিসেবে বিবেচিত করেছেন। কিন্তু করোনার মধ্যেও এই কাজ চলার নিয়ে বিরোধী দল বিভিন্ন প্রশ্ন ছুড়েছে কেন্দ্রের দিকে। কিন্তু সেই সমস্ত প্রশ্ন কে উপেক্ষা করেই দিনের-পর-দিন চলছে এই কাজ।