অমুসলিম দের এবার নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র

7
অমুসলিম দের এবার নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র

নাগরিকত্ব নিয়ে এবার এক বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্র। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম দের এবার নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। এই মর্মে গতকাল সোমবার একটি নির্দেশিকা জারি করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর না হওয়ায় কেন্দ্র নাগরিকত্ব ১৯৫৫ সালের আওতায় এই পদক্ষেপ গ্রহণ করেছে।

নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান এই সমস্ত দেশের অমুসলিম দের অর্থাৎ হিন্দু, শিখ, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন সব সম্প্রদায়ের মানুষদের এবার ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। গুজরাটের মেহসান ও আনন্দ জেলায় বসবাসকারী দের উদ্দেশ্যে এই বার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে। সেখানে যারা অমুসলিম শরণার্থী রয়েছে তাদের নাগরিকত্ব দেওয়ার নির্দেশ এবার জেলাশাসকের পক্ষ থেকেও।

লক্ষ্য করলে দেখা যাবে , সি এ এ কার্যকরী হয় নি দেশে, তাই এটিকে প্রয়োগ না করে একেবারে ঘুরিয়ে এই নাগরিকত্ব দেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে যে সমস্ত অমুসলিম শরণার্থী রয়েছে তাদের নাগরিকত্ব পেতে আবেদন জানানো হয়েছিল। সেখানেই ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন ও সাথে ২০০৯ সালের নিয়ম অনুযায়ী এই নির্দেশ কার্যকরী করা হয়।

তবে এখনও কেন্দ্রের পক্ষ থেকে সংশোধিত নাগরিকত্ব আইন প্রণয়ন করা হয় নি। বিশেষ করে মুসলিম দেশগুলোতে সংখ্যালঘুদের ওপর অত্যাচারের খবর প্রায়শই আমরা শুনতে পাই। এখনই দেশে কার্যকর হচ্ছে না সি এ এ। যেটা নিয়ে ধোয়াশা রয়েই গেছে। কারণ সেই আইন কার্যকর করার জন্য যে সময়সীমা বেধে দেওয়া হয়েছিল সেটা পার করে আগামী বছর ২০২৩ সালের ৯ জানুয়ারী পর্যন্ত সেটা করা হয়েছে।।