আইন অমান্য করলে মমতার বিরুদ্ধেও মামলা দায়ের করতে পারে সিবিআইঃ সুপ্রিম কোর্ট

22
আইন অমান্য করলে মমতার বিরুদ্ধেও মামলা দায়ের করতে পারে সিবিআইঃ সুপ্রিম কোর্ট

বিগত বেশ কয়েকদিন ধরেই নারদ কান্ডকে কেন্দ্র করে জল ঘোলা হয়েই চলেছে। নারদ কান্ড নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করলেও সেই মামলা প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে সিবিআই। তবে উচ্চ আদালতের তরফ থেকে অবশ্য অপর একটি গুরুত্বপূর্ণ অনুমতি আদায় করে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। উচ্চ আদালতের নির্দেশ অনুসারে কেউ যদি আইনকে হালকাভাবে নেয় তাহলে তার বিরুদ্ধে মামলা দায়ের করতে পারে সিবিআই।

নারদ কান্ডকে কেন্দ্র করে উচ্চ আদালতের কাছে একাধিক অভিযোগ জানিয়েছে সিবিআই। পশ্চিমবঙ্গের মামলাটি রাজনৈতিকভাবে প্রভাবিত হতে পারে, এমনই অভিযোগ জানিয়ে মামলাটি কোন রাজ্যে স্থানান্তর করার অনুমতিও সুপ্রিমকোর্টের কাছে চেয়ে বসে সিবিআই। তার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বক্তব্য, আইনের উর্দ্ধে কেউ নন। সিবিআই যদি মনে করে কেউ আইন অমান্য করার চেষ্টা করছেন তাহলে তার বিরুদ্ধেও মামলা করা যেতে পারে।

অর্থাৎ সিবিআই মনে করলে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও পদক্ষেপ গ্রহণ করতে পারে। সুপ্রিম কোর্টের এই শুনানি থেকে অন্তত তেমনটাই আভাস পাওয়া যাচ্ছে। সিবিআই এর অভিযোগ ছিল, নারদ কান্ডে সঙ্গে জড়িত রাজ্যের চার হেভিওয়েট নেতা-মন্ত্রীকে গ্রেপ্তার করার পর থেকেই তৃণমূল কর্মীরা নিজাম প্যালেসের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে। এমনকি ইটপাটকেল ছুড়তে শুরু করে।

মমতা বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধে সিবিআই এর অভিযোগ, মুখ্যমন্ত্রী চাইলে তৃণমূল কর্মীদের প্রতিহত করতে পারতেন। তবে তা তিনি করেননি। উল্টে মামলা প্রত্যাহার করে নেওয়ার জন্য সিবিআই এর উপর চাপ দিয়েছেন তিনি। এই মর্মে আদালতের কাছে মমতা বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধে সিবিআই যে অভিযোগ দায়ের করেছে তার পরিপ্রেক্ষিতে বেশ গুরুত্বপূর্ণ বক্তব্য পেশ করেছে সুপ্রিম কোর্ট। এই মর্মে আইন অমান্য করলে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও মামলা দায়ের করতে পারে সিবিআই।