বাড়িতেই করোনার সঙ্গে মোকাবিলা করতে সাথে রাখুন এই জরুরী গ্যাজেটস গুলি

45
বাড়িতেই করোনার সঙ্গে মোকাবিলা করতে সাথে রাখুন এই জরুরী গ্যাজেটস গুলি

করোনার দরুন এই কঠিন পরিস্থিতিতে সব সময় হাসপাতালে গিয়ে সঠিক চিকিৎসা পরিষেবা পাওয়া সম্ভব হচ্ছে না। তাই বাড়িতে থেকেই যদি করোনার সঙ্গে মোকাবিলা করতে চান তাহলে বাড়িতেই রেখে দিন কিছু জরুরী গ্যাজেটস। যেমন-

১. Portable ECG Monitor : ঘরে বসেই ইসিজি করতে চাইলে এই electronics-gadget টি বেশ উপকারী। সব সময় ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজনীয়তা থাকবে না। অথচ ঘরে বসেই রোগীর ইসিজিও হয়ে যাবে। অনলাইনে অত্যন্ত কম দামের মধ্যেই পেয়ে যেতে পারেন এই যন্ত্রটি।

২. Automatic Electronic Blood Pressure Monitor : রক্তচাপ সম্পর্কিত যাবতীয় তথ্য জানার জন্য এই যন্ত্রটি বাড়িতে রাখতেই পারেন। তবে সে ক্ষেত্রে এমন মডেল কিনুন যাতে রক্তচাপ দেখানোর পাশাপাশি পালস ও জেনে নেওয়া যায়। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন। এই যন্ত্রটি অনলাইনে বাড়িতে বসেই কিনতে পারবেন। দামও বেশ সহজসাধ্য।

৩. Fingertip Pulse Oximeter : রক্তে অক্সিজেনের পরিমাপ সম্পর্কে জানাবে এই যন্ত্রটি। করোনাকালে যা অত্যন্ত প্রয়োজনীয়। আঙুলের ডগায় যন্ত্রটি লাগিয়ে নিলেই শরীরে অক্সিজেনের সম্পৃক্ততা সম্পর্কে জানিয়ে দেবে। ২০০০ টাকার কমের মধ্যেই এই যন্ত্র কিনে নিতে পারবেন।

৪. Glucometer : রক্তে গ্লুকোজের পরিমাণ সম্পর্কে জানাবে এই যন্ত্র। নিজের এবং পরিবারের সকল সদস্যের ব্লাড সুগার মাপার জন্য এই যন্ত্র বাড়িতে রাখতে পারেন। অনলাইনে অত্যন্ত কম দামের মধ্যেই যন্ত্রটি পাওয়া যাচ্ছে।

৫. Medical Alert System : হঠাৎ করে শরীর খারাপ করলে এই এলার্মের বোতাম টিপে সকলকে তা জানিয়ে দেওয়া যায়। বয়স্কদের জন্য এমন ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৬. Pain Relief Device : শরীরে কোথাও ব্যথা বেদনার উপশম হিসেবে এই নার্ভ স্টিমুলেটর যন্ত্রটি কেনাই যায়। তবে সেক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া প্রয়োজন।

৭. Contactless IR Thermometer : ইনফ্রারেড রশ্মির মাধ্যমে ত্বকের সংস্পর্শে না এনেই শরীরের তাপমাত্রা মেপে নেওয়া যায় এই থার্মোমিটার মারফত। বর্তমানে যে কোনো ওষুধের দোকানে পাওয়া যাচ্ছে।