সৌদি আরবের সংস্থার সঙ্গে বাতিল চুক্তি! বড়সড় ক্ষতির মুখে রিলায়েন্স ইন্ডাস্ট্রি

2
সৌদি আরবের সংস্থার সঙ্গে বাতিল চুক্তি! বড়সড় ক্ষতির মুখে রিলায়েন্স ইন্ডাস্ট্রি

সম্প্রতি রিলায়েন্স এবং সৌদি আরবের সংস্থা আরামকোর একটি চুক্তি বাতিল হয়ে গিয়েছে। প্রায় 15 বিলিয়ন ডলারের চুক্তি বাতিলের পর থেকে কার্যত এক ধাক্কায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার 4.2 শতাংশ পড়ে গিয়েছে। যার ফলে ভারতের বাজারে বড়সড় ধাক্কা খেয়েছে রিলায়েন্স কোম্পানি।

যদিও আরামকো অবশ্য ভারতে বিনিয়োগ করতে এখনো আগ্রহী বলেই জানা গিয়েছে। সৌদি আরবের সংস্থা আরামকো জানিয়েছে long-term বিনিয়োগের ক্ষেত্রে ভারতে প্রবল সম্ভাবনা দেখছে তারা। তাই ভারতে বিনিয়োগের জন্য তারা মুখিয়েই রয়েছে। রিলায়েন্স এবং আরামকোর মধ্যে সম্পর্ক বহুদিনের।

2019 এর আগস্ট মাসের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সঙ্গে সৌদি আরামকোর একটি নন বাইন্ডিং লেটার স্বাক্ষরিত হয়েছিল। রিলায়েন্সের ওয়েল টু কেমিক্যালস ইউনিটের ভালো ছিল প্রায় 15 বিলিয়ন ডলার। তবে শুক্রবার রিলায়েন্সের তরফ থেকে জানানো হয়েছে তারা এই চুক্তি বাতিল করেছে।

বিগত কয়েক মাসে সৌদি আরামকোর সঙ্গেই চুক্তি হচ্ছে বলে আশা প্রকাশ করেছিল রিলায়েন্স সংস্থা। আরামকোর চেয়ারম্যানকে‌ বোর্ডে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর বলেও ঘোষণা করা হয়েছিল। তবে শেষমেষ চুক্তি বাতিল করেছে রিলায়েন্স।