চেনা মানুষদের মুখ দেখে চিনতে পারছেন না? কোন রোগের শিকার আপনি, জানুন

17
চেনা মানুষদের মুখ দেখে চিনতে পারছেন না? কোন রোগের শিকার আপনি, জানুন

মানুষ আজকাল কত রোগের শিকার সেটা কি আর বলে বোঝানো সম্ভব? কখনই না। তবে বিশেষ কিছু রোগ আছে যা কিনা সব রোগের ওপরে। ধরুন আপনি রোজকার চেনা মানুষদের মুখ দেখে চিনতে পারছেন না, যদি এদিকে কারও মুখ এক অবার দেখে থাকেন তাহলে তো আর সেটা মনে করার উপায়ই নেই। এমনটা যদি হয়ে থাকে তাহলে ডাক্তারি ভাষায় সেটা স্মৃতিভ্রংশ, তবে অন্য কোনো স্মৃতির ওপরে নয় কেবলমাত্র মুখ চেনার দিকেই এর প্রভাব পরে।

পুরোনো সব কিছুই মনে থাকে, কিন্তু কেবলমাত্র মুখ চেনা মুশকিল হয়ে যায়। তাই এই রোগটিকে চেনা খুবই কষ্টের। মুখ দেখে ধরুন চিনতে পারছে না, কিন্তু সেই ব্যাক্তি সহজেই পুরোনো কথা মনে করিয়ে দিলে, কিংবা কণ্ঠস্বর শুনে সহজেই চিনে নিতে পারবেন সেই ব্যাক্তিকে। এটা বলা যেতে পারে মস্তিষ্কের একটি বিরল রোগ, যার নাম দেওয়া হয়েছে ব্লাইন্ড নেস অথবা প্রস্যোপ্যাগনোশিয়া। বিশেষজ্ঞরা জানিয়েছেন আসলে আমরা একবার যেটা দেখি তার কিছুটা ছাপ থেকে যায় মস্তিষ্কে।

আবার যদি সেই জিনিসটাকেই দেখি তাহলে সেটা মস্তিষ্কের মেমরিতে সেভ হয়ে যায় সেটি। আর পরবর্তীতে মিল খুজে পাওয়া গেলে বস্তুটিকে চিনতে পারে মানুষ। তবে জানা গেছে এই ইনফরমেশনের স্টর হওয়ার ব্যাপারটা পুরোটাই কিন্তু হয় মস্তিষ্কার এসোসিয়েশন কর্টেক্সে। আর সেটাই যখন বিকল হয়ে যায়, তখন শুরু হয় মুখ চিনতে না পারার সমস্যা।।