যে কোনো কেসে প্রয়োজনে কোর্টৈ যেতে পারেনঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

16
যে কোনো কেসে প্রয়োজনে কোর্টৈ যেতে পারেনঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সম্প্রতি নব মহাকরণ ভবনের অ্যানেক্স বিল্ডিং কলকাতা হাইকোর্টের হাতে স্থানান্তরের মঞ্চে হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দাঁড়িয়ে তিনি মনে করিয়ে দিলেন যে তিনিও একজন আইনজীবী এবং যে কোনো কেসে প্রয়োজনে কোর্টৈ যেতে পারেন। এর আগেও মানবাধিকার রক্ষার বেশ কিছু মামলাতে কালো গাউন পরে তিনি কোর্টে হাজির হয়েছিলেন আইনজীবী হিসেবে।

হাইকোর্টের কাছে তিনি আবেদন করেছেন যে গত তিন চার বছর ধরে যে বকেয়া মামলাগুলি পড়ে রয়েছে সেগুলোর যেন দ্রুত নিষ্পত্তি হয়। বিচারব্যবস্থায় আরো বেশি মহিলা বিচারপতি প্রয়োজন বলে তিনি দাবি করেন। পাশাপাশি ন্যায় বিচারে মানুষের সুবিধা যাতে সুনিশ্চিত হয় সেই বিষয়েও তিনি গুরুত্ব দিতে বলেছেন।

এদিন মুখ্যমন্ত্রী বলেন রাজ্যে ৮৮ টি ফাস্ট ট্র্যাক কোর্ট বন্ধ করে দেওয়া হয়েছিল। তৃণমূল ক্ষমতায় আসার পর এইগুলি আবার চালু করে দেওয়া হয়েছে। রাজ্য সরকার নিজেদের তহবিল থেকে এর খরচ চালাচ্ছে। ১৯ টি হিউম্যান রাইটস কোর্ট রয়েছে এই মুহূর্তে রাজ্যে। ন্যায্য বিচার সকল মানুষের প্রাপ্য বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন বিচার কখনো একপক্ষ হয় না। নিরপেক্ষ হয়।

এরপর তিনি বলেন তিনিও একজন আইনজীবী। মানবাধিকার সংক্রান্ত একাধিক কেসে তিনি এর আগে লড়াই করেছেন। যে কোনো কেসে তিনি প্রয়োজনে এখনো প্র্যাকটিসের জন্য কোর্টে আসতে পারেন। তিনি বার কাউন্সিলের সদস্য এবং সদস্য পদের কার্ড সযত্নে নিজের কাছে রেখে দিয়েছেন।