প্রধানমন্ত্রীর জন্মদিনে পদত্যাগ করলেন ক্যাবিনেট মন্ত্রী হারসিমরত কাউর বাদল

9
প্রধানমন্ত্রীর জন্মদিনে পদত্যাগ করলেন ক্যাবিনেট মন্ত্রী হারসিমরত কাউর বাদল

এবার কৃষি বিল নিয়েই বনধের ডাক দেওয়া হলসারা ভারত জুড়ে। আজ্ঞে হ্যা আগামী ২৫ সেপ্টেম্বর এই বনধরে ডাক দেওয়া হল সারা ভারত জুড়ে। আসলে কৃষি নিয়ে তিনটি বিল পেশ করেছে কেন্দ্র, আর সেটা নিয়েই এবার বিরোধ দেখা যাচ্ছে বিরোধীদের মধ্যে। এই বিল নিয়ে কৃষক সমাজ ক্ষোভ প্রকাশ করেছে। তারাও এই বনধের সমর্থনে। গত সোমাবার মোদী সরকার এই বিল পেশ করেছিল। ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল, দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল।

এই বিল পেশ করার পরে বিজেপির তরফ থেকে বলা হয়েছে, আসলে এই বিলের দ্বারা কৃষক সমাজ অনেক ক্ষেত্রেই পরিবর্তন হবে। এদিকে বিজেপি জে পি নাড্ডা, এই তিনটি বিল এনেছে কৃষকদের জন্য যা কিনা অনেক ক্ষেত্রেই শস্যের ভালো দাম পাবে।
এই নিয়ে জেপি নাড্ডা বলেছেন, আসলে এই বিল কৃষকদের উন্নতির কথা মাথায় রেখেই তৈরী করাহয়েছে। কিন্তু এই বিল নিয়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে কৃষক সমাজের মধ্যে। কারণ তারা জানিয়েছে এই বিলের ফলে কৃষকদের মধ্যে একটা নেতিবাচক প্রভাব পরবে।

তবে এই বিল পেশ করার পরেই এন ডি এ আকালী দল সমর্থন করেছিল ঠিকই, কিন্তু পাঞ্জাব ও হরিয়ানার কৃষকেরা এর সমর্থন করেন নি। আর তার ফলেই অকালী দল গুলো সেই কৃষকদের সমর্থন করেছে। যার ফলে একটা উত্তেজনার সৃষ্টি হয়েছে। এই বিল গুলোর বিরোধিতা করার পরেই, অকালি দলের হারসিমরত কাউর বাদল ইস্তফা দিয়েছে। আর তিনি বনলেছেন, তিনি এখন মন্ত্রী না থাকলেও কেন্দ্রের কৃষিবিরোধী নীতির বিরোধিতা করে যাবে। গতকাল প্রধানমন্ত্রীর জন্মদিন ছিল। সবাই উৎসবের মেজাজে ছিল, কিন্তু তার মধ্যেই এই কৃষক ক্ষোভ একটা বড় ধাক্কা।