বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া শেষ হলে সিএএ আইন কার্যকর হবেঃ অমিত শাহ

6
বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া শেষ হলে সিএএ আইন কার্যকর হবেঃ অমিত শাহ

বিগত অতীতে সিএএ আইন কার্যকর করা নিয়ে সারাদেশ তোলপাড় হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবার এই বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন। তিনি জানিয়েছেন করোনা মহামারীর কারণে নাগরিকত্ব আইন বলবৎ করার প্রক্রিয়াটি পিছিয়ে গিয়েছে। তবে টিকাকরণ সম্পন্ন হতেই আবার শুরু হবে এই প্রক্রিয়া।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এদিন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে বৈঠক করেছিলেন। এরপর তিনি সিএএ নিয়ে উল্লেখযোগ্য মন্তব্য করেন। তিনি বলেন দেশজুড়ে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া শেষ হলে সিএএ আইন কার্যকর হবে। এদিন শুভেন্দু অধিকারী অমিত শাহের সঙ্গে বৈঠক করার জন্য দিল্লিতে গিয়েছিলেন।

এই বৈঠকে অমিত শাহ আশ্বাস দিয়েছেন দেশে একবার বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হলেন নাগরিকত্ব আইন কার্যকর হয়ে যাবে। বিশেষজ্ঞরা বলছেন লোকসভা নির্বাচনের আগে সরকারের এই আইন মাস্টারস্ট্রোক হতে চলেছেন। কবে থেকে এই আইন কার্যকর হবে এই প্রশ্ন উঠছে এখন।

বর্তমানে গোটা দেশজুড়ে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া চলছে। যা শেষ হতে এক বছরের কাছাকাছি সময় লাগবে। বিগত কয়েক মাস ধরে এই আইন কার্যকর করা নিয়ে দেরি হওয়াতে মতুয়া সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ জন্ম নিয়েছে। আইন কার্যকর হলে স্বস্তি পাবেন মতুয়া সম্প্রদায়ের মানুষ।