৩১শে জুলাইয়ের মধ্যেই সারা দেশজুড়ে এক দেশ এক রেশন কার্ড চালু করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

10
৩১শে জুলাইয়ের মধ্যেই সারা দেশজুড়ে এক দেশ এক রেশন কার্ড চালু করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

এবার থেকে দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যগুলোকে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী ৩১শে জুলাইয়ের মধ্যেই সারা দেশজুড়ে এক দেশ এক রেশন কার্ড চালু করার নির্দেশ দিল শীর্ষ আদালত। শুধু তাই নয়, তার সঙ্গেই আবার পরিযায়ী শ্রমিকদের নথিভুক্তকরণের জন্যেও কেন্দ্রকে নির্দেশ দিলো উচ্চ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে পরিযায়ী শ্রমিকদের জন্য নতুন করে পোর্টাল তৈরী করবে কেন্দ্র।

সুপ্রিম কোর্টের এই নতুন নির্দেশ অনুসারে, দেশের যে কোনও প্রান্তে থাকা পরিযায়ী শ্রমিকরা রেশন পাওয়া থেকে এবার থেকে আর বঞ্চিত হবেন না। অসংগঠিত ক্ষেত্রে কাজ করা শ্রমিক এবং পরিযায়ী শ্রমিকদের নাম নথিভূক্ত করার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে কাজ শুরু করছে কেন্দ্রীয় সরকার। ওই পোর্টালে যাতে পরিযায়ী শ্রমিকদের নাম দ্রুত নথিভূক্ত করা হয়, তার জন্য নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

পরিযায়ী শ্রমিক দের জন্য রেশন কার্ডের সুবিধা দিতে সমাজকর্মী হর্ষ মান্দর, অঞ্জলি ভরদ্বাজ এবং জগদীপ ছোকরের সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছিলেন। মঙ্গলবার সেই মামলাকে সুপ্রিম কোর্টে উঠেছিল। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে গঠিত বেঞ্চে মামলাটির শুনানি হয়েছে আজ। শুনানি চলাকালীন ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

পরিযায়ী শ্রমিকরা যাতে রেশন এবং খাদ্য নিরাপত্তা থেকে বঞ্চিত না হন, সেই উদ্দেশ্যেই কার্যত সুপ্রিমকোর্টে পিটিশন দাখিল করা হয়েছিল। আজ তার শুনানিতে পরিযায়ী শ্রমিক এবং অসংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীদের পক্ষেই রায় প্রদান করেছে উচ্চ আদালত।