শীঘ্রই উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হতে পারে! কমিশন সুত্রে খবর

34
শীঘ্রই উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হতে পারে! কমিশন সুত্রে খবর

রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন এখনো বাকি। তবে সেই নির্বাচনের দিন এখনো ঘোষণা করা হয়নি। উপনির্বাচনের দিন যাতে দ্রুত এগিয়ে আনা হয় তার জন্য তৃণমূল কংগ্রেসের সাংসদরা বারবার আবেদন জানাচ্ছেন নির্বাচন কমিশনের কাছে। রাজ্যসভার একটি আসনের তারিখ অবশ্য পাওয়া গিয়েছে। নির্বাচনের আগে ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষা করার নির্দেশ দিল নির্বাচন কমিশনের রাজ্য দফতর।

রাজ্যের নির্বাচন কমিশনার আরিজ আফতাব ইতিমধ্যেই ঐ সাতটি জেলার জেলাশাসকদের এই বিষয়ে প্রস্তুতি নেওয়ার জন্য নির্দেশ পাঠিয়েছেন। অতএব মনে করা হচ্ছে এবার শীঘ্রই উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হতে পারে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, দ্রুত ইভিএম এবং ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’–এর কাজ শুরু করে দিতে হবে। ইতিমধ্যে এ-সংক্রান্ত একটি চিঠি পৌঁছেছে জেলাশাসকদের দপ্তরে।

প্রসঙ্গত এই উপনির্বাচনে ভবানীপুর বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী হিসেবে দাঁড়াচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫ই নভেম্বরের মধ্যেই তাকে নির্বাচিত হয়ে আসতে হবে। তৃণমূল কংগ্রেসের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত বৃহস্পতিবার দিল্লিতে মুখ্য নির্বাচন আধিকারিক সুশীল চন্দ্রের সঙ্গে দেখা করে দ্রুত উপনির্বাচন করার দাবি জানিয়ে এসেছেন।

সেপ্টেম্বর মাসের যে কোনও সময়ে বিধানসভা উপনির্বাচন হতে পারে বলে জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। ভবানীপুর, খড়দহ, দিনহাটা, শান্তিপুর, গোসাবা, জঙ্গিপুর এবং সামশেরগঞ্জে নির্বাচন এখনো বাকি রয়েছে। তাই এই সাতটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে শীঘ্রই।