দেশে শীঘ্রই চালু হচ্ছে বুলেট ট্রেন! জানুন ভাড়া কত হবে

9
দেশে শীঘ্রই চালু হচ্ছে বুলেট ট্রেন! জানুন ভাড়া কত হবে

ভারতে বুলেট ট্রেন চালু হওয়া নিয়ে এতদিন অনেক জল্পনা আলোচনা হয়েছে। তবে এবার ভারতীয়দের সেই স্বপ্ন পূরণ হওয়ার পথে। সূত্রের খবর, ভারতীয় রেলের তরফে খুব শীঘ্রই ব্যবস্থা নেওয়া হচ্ছে দেশের প্রথম বুলেট ট্রেন মুম্বাই ও আমেদাবাদের মধ্যে চালানো হবে। ইতিমধ্যে ১৬২ কিলোমিটার পাইলিংয়ের কাজ ও ৭৯.২ কিলোমিটার পিয়ারের কাজ সম্পন্ন হয়েছে। তবে এই প্রকল্পের কাজ সম্পূর্ণ হতে এখনও বেশ কিছুদিন সময় লাগবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে এবং এও জানা যাচ্ছে যে এই প্রকল্পের কাজ ২০২৬ সালের মধ্যে শেষ হতে পারে। যদিও এখন এই প্রকল্পের কাজ স্থগিত হয়ে পড়েছে কারণ মহারাষ্ট্রে জমি সংক্রান্ত কিছু সমস্যা দেখা দিয়েছে। তবে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই সেই সমস্যার সমাধান হবে।

ভাড়া প্রসঙ্গে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনি বৈষ্ণব বলেন, “সরকার সর্বদা যাত্রীদের সুবিধার বিষয়ে ওয়াকিবহাল। যাত্রীদের কথা ভেবে নানান পদক্ষেপ নেওয়া হচ্ছে সরকারের তরফে, সেই সাথে অবিরাম কাজ করে চলেছে। সেক্ষেত্রে আশা করা যাচ্ছে ভাড়া মানুষের নাগালের বাইরে হবে না।” যদিও এখনো ভাড়া সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানা যাচ্ছে।

রেলমন্ত্রী বৈষ্ণব আরও বলেন, যেহেতু ফাস্ট এসির বুলেট ট্রেন তৈরী হচ্ছে তাই সেই অনুযায়ী ভাড়া নির্ধারিত হবে। তবে অনুমান করা যাচ্ছে যে বুলেট ট্রেনের ভাড়া ফ্লাইটের থেকে অনেক কম হবে এবং এতে অনেক বিলাসবহুল সুবিধা থাকবে। এই প্রকল্পের কাজ শেষ হলেই ভাড়া চূড়ান্ত হবে বলে জানানো হয়েছে রেলমন্ত্রকের তরফে।

মুম্বাই থেকে আমেদাবাদ পর্যন্ত বুলেট ট্রেনের জন্য ট্রাকের দূরত্ব হবে ৫০৮ কিলোমিটার। এই দূরত্বে মধ্যে ১২ টি স্টেশনে এই ট্রেন দাঁড়াবে বলেই জানা যাচ্ছে। তবে আগামী দিনে এর বিস্তার আরও অনেক বাড়বে বলে আশ্বাস দিয়েছে রেলমন্ত্রক। এমনকি পরবর্তীকালে দেশের প্রধান প্রধান শহরকে সংযুক্ত করবে এই হাইস্পিড ট্রেনই। তাই এই গোটা প্রকল্পটি নিয়ে সরকারও বিশেষভাবে আবেগপূর্ণ।