পাকিস্তান এবং চীনের যৌথ ষড়যন্ত্র সম্পর্কে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে সতর্ক করলেন বিএসএফের ডিজি

4
পাকিস্তান এবং চীনের যৌথ ষড়যন্ত্র সম্পর্কে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে সতর্ক করলেন বিএসএফের ডিজি

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীন বিতর্কের মাঝেই এবার এক নতুন বিতর্কের সৃষ্টি হচ্ছে। সম্প্রতি ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত জানিয়েছিলেন, ভারত-চীন সীমান্ত বিতর্ক উস্কে দিচ্ছে পাকিস্তান। চীনকে সমর্থন করে ভারত বিরোধিতার পথ খুঁজছে সুযোগসন্ধানী পাকিস্তান। এবার এই তথ্যকেই সমর্থন করলেন বিএসএফের ডিজি রাকেশ আস্থানা।

সম্প্রতি তিন দিনের সফরে উপত্যকা অঞ্চলের সীমান্তে অবস্থিত রাজৌরি ও পুঞ্চ সেক্টরে গিয়েছিলেন রাকেশ আস্থানা। সেখানে তিনি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে পাকিস্তান এবং চীনের যৌথ ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক করেন। তার বক্তব্য অনুসারে, ভারতের সীমান্তের প্রাথমিক রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন বিএসএফ জওয়ানরা। তাই পাকিস্তান এবং চীনের ষড়যন্ত্রের বিরুদ্ধে তাদের সদা সতর্ক থাকতে হবে।

রবিবারের সফরে, উপত্যকা অঞ্চলের বিভিন্ন ফরওয়ার্ড এরিয়া ঘুরে সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখেন বিএসএফের ডিজি। সীমান্তে কর্মরত বিএসএফ আধিকারিকরা তাকে সীমান্তের বর্তমান পরিস্থিতি সবিস্তারে বর্ণনা করেন। সেখানে বিএসএফের উদ্দেশ্যে রাকেশ আস্থানা বলেন, সীমান্ত রক্ষায় ভারতীয় সেনাবাহিনীর সাথে মিলিত ভাবে কাজ করে বিএসএফ। তাই সীমান্তরক্ষা প্রসঙ্গে সদা সতর্ক থাকতে হবে তাদের।

তিন দিনের সফরে গিয়ে বিএসএফের পালৌরা ক্যাম্পের সৈনিক সম্মেলনে যোগদান করেন রাকেশ আস্থানা। এদিনের সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি সীমান্ত সুরক্ষা প্রসঙ্গে বিএসএফ জওয়ানদের অবদান উল্লেখ করে তাদের ভূয়ষী প্রশংসা করেছেন। তিনি জানান, ভারতের কাছে এই সময়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই প্রতিবেশী দেশ যৌথভাবে ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। এই ষড়যন্ত্র প্রতিহত করতে বিএসএফ জওয়ানদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।