পুতিনকে নিয়ে মন্ত্যব্য করলেন ব্রিটিশ প্রেসিডেন্ট বরিস জণসন

9
পুতিনকে নিয়ে মন্ত্যব্য করলেন ব্রিটিশ প্রেসিডেন্ট বরিস জণসন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি প্রায় চার মাস অতিক্রম করেছে। কিন্তু এখনো এই যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ইউক্রেন নিয়ে নাছোড়বান্দা মনোভাব রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভাদিমির পুতিনের। এই যুদ্ধ পরিস্থিতি গোটা বিশ্ব কার্যত রাশিয়াকে কোণঠাসা করে দেওয়ার হুমকিও দিয়েছিল। কিন্তু তাতেও কার্যত তিনি অনড়।

আন্তর্জাতিক মহলে পুতিনকে নিয়ে সাধারণের মনে আগ্রহ প্রবল। ব্রিটিশ প্রেসিডেন্ট বরিস জণসন এবার তাকে নিয়ে একটি বক্তৃতা দিলেন। ব্রিটিশ প্রেসিডেন্টের কথায় রাশিয়ার প্রেসিডেন্ট যদি একজন মহিলা হতেন তাহলে ইউক্রেনে যুদ্ধ শুরু হতো না। তিনি আরো বলেছেন মহিলা হলে এরকম পাগলের মত আচরণ করতেন না পুতিন।

বরিস জনসন দাবি করেছেন সারা বিশ্বে মেয়েদের শিক্ষার জন্য পর্যাপ্ত বন্দোবস্ত করা উচিত এবং নারীর ক্ষমতায়নের জন্য মহিলাদের রাজনীতিতে অংশগ্রহণ করা উচিত। এই রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ কবে শেষ হবে তা কেউ জানে না। এখনো পর্যন্ত দুই দেশের মধ্যে কোনো সমঝোতা হয়নি।

যুদ্ধ পরিস্থিতি নিয়ে ব্রিটিশ প্রেসিডেন্ট বলেছেন সাধারণ মানুষ চাইছেন এই যুদ্ধ যেন তাড়াতাড়ি শেষ হয়ে যায়। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট শান্তি প্রস্তাবে আসতে চাইছেন না। তিনি আরো বলেছেন এই মুহূর্তে পশ্চিমের জোট শক্তির উচিত সবসময় ইউক্রেনকে সমর্থন করা এবং যুদ্ধ বন্ধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।