বর্ডার সিকিওরিটি ফোর্সের একাধিক পদে নিয়োগ! জানুন আবেদন সহ বিস্তারিত

13
বর্ডার সিকিওরিটি ফোর্সের একাধিক পদে নিয়োগ! জানুন আবেদন সহ বিস্তারিত

আবারও নিয়োগ! এবার বর্ডার সিকিওরিটি ফোর্সের ইঞ্জিনিয়ারিং বিভাগে নিয়োগ হতে চলেছে। ইন্সপেক্টর (আর্কিটেক্ট), সাব ইন্সপেক্টর (ওয়ার্কস) এবং জুনিয়র ইঞ্জিনিয়র এই পদগুলোতে খুব শীঘ্রই নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে। জানা যাচ্ছে, আবেদনকারীদের বয়স হতে হবে 30 বছরের মধ্যে। যে প্রার্থীরা আগ্রহী আছেন তারা বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইট rectt.bsf.gov.in-এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। অন্য কোনো পদ্ধতিতে আবেদন গ্রাহ্য হবে না।

প্রথমে প্রার্থীদের নাম, মোবাইল নম্বর ও ই-মেল আইডি দিয়ে নাম নথিভূক্ত করে ওয়ান টাইম রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সফল হলে আবেদনকারীরা তাঁদের মোবাইল নম্বর ও ইমেলে রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড পাবেন। আইডি ও পাসওয়ার্ড সুরক্ষিত অবস্থায় রেখে প্রার্থীরা ‘অনলাইন অ্যাপ্লিকেশন’ লিঙ্কে ক্লিক করে নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পাবেন। বিজ্ঞাপনে অ্যানেক্সচারে আবেদনের প্রক্রিয়া বিশদে বলা রয়েছে।

> শূন্যপদের সংখ্যা : সব মিলিয়ে শূন্যপদ রাখা হয়েছে 90টি।
• ইন্সপেক্টর (আর্কিটেক্ট)- এখানে শূন্যপদের সংখ্যা 1
• সাব ইন্সপেক্টর (ওয়ার্কস)- এখানে শূন্যপদের সংখ্যা 24টি। আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য 5টি, ওবিসিদের জন্য 16টি, তফশিলি জাতিভূক্তদের জন্য 8টি এবং উপজাতিভূক্তদের জন্য 4টি পদ রয়েছে।
• জুনিয়র ইঞ্জিনিয়ার বা সাব ইন্সপেক্টর (ইলেকট্রিক্যাল)- এখানে শূন্যপদের সংখ্যা 16টি। আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য 4টি, ওবিসিদের জন্য 4টি, তফশিলি জাতিভূক্তদের জন্য 5টি এবং উপজাতিভূক্তদের জন্য 3টি পদ রয়েছে।

> প্রয়োজনীয় তথ্য :
আবেদনকারীর সফল রেজিস্ট্রেশনের পর তাঁকে একটি রোল নম্বর দেওয়া হবে। বাকি সমস্ত তথ্য তাঁদের ইমেল ও এসএমএস মারফত জানিয়ে দেওয়া হবে। প্রার্থীদের লিখিত পরীক্ষা, নথি যাচাই, প্র্যাকটিক্যাল পরীক্ষা, ইন্টারভিউ ও মেডিক্যাল পরীক্ষার জন্য ডাকা হবে। পরীক্ষার সমস্ত স্তরের রেজাল্ট ওয়েবসাইটেই আপলোড করা হবে। তাই সেজন্য ওয়েবসাইট ফলো করা খুব জরুরি। আর বিভিন্ন স্তরের মধ্যে দিয়ে প্রার্থী তাঁর যোগ্যতা প্রমাণ করতে না পারলে, তাঁর আবেদন বাতিল করা হবে।