31 অক্টোবর সন্ধ্যার আকাশে দেখা গেল ব্লু মুন কে, জেনে নিন এই পূর্ণিমার চাঁদ এর কিছু বিশেষত্ব

9
31 অক্টোবর সন্ধ্যার আকাশে দেখা গেল ব্লু মুন কে, জেনে নিন এই পূর্ণিমার চাঁদ এর কিছু বিশেষত্ব

আজ অর্থাৎ 31 অক্টোবর সন্ধ্যার আকাশে দেখা যাবে ব্লু মুন কে। এই ধরনের নীল চাদের পিছনে রয়েছে বৈজ্ঞানিক দের মত। ব্লু মুন অর্থাৎ নীল চাঁদ হলো পূর্ণিমার চাঁদ। তবে এই ধরনের পূর্ণিমার চাঁদ এর কিছু বিশেষত্ব রয়েছে।

বৈজ্ঞানিকদের মত অনুযায়ী যে মাসে দুবার পূর্ণিমা পড়ে সেই মাসের দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে ব্লু মুন বলা হয়। এই অক্টোবর মাসের পয়লা তারিখ ছিল পূর্ণিমা আবার 31 শে অক্টোবর পূর্ণিমা তাই এই 31 শে অক্টোবর এর পূর্ণিমার চাঁদকে ব্লু মুন বলে ধরা হবে। বছরে মোট 12 টি পূর্ণিমা হয় প্রতিমাসে একটি করে । সাধারণত গ্রীষ্ম বর্ষা শরৎ হেমন্ত শীত বসন্ত প্রভৃতি মৌসুমী তৃতীয় পূর্ণিমার চাঁদকে ব্লু মুন হিসেবে অভিহিত করা হয়। ইংরেজির প্রতিটি পূর্ণিমার চাঁদের আলাদা আলাদা করে নাম দেওয়া আছে। বিভিন্ন উপজাতির বিভিন্ন সংস্কৃতির কথা মাথায় রেখেই এই নামকরণ গুলি করা হয়েছে। এইচআর থেকে ব্লু মুন বলা হলেও এটি আসলে নীল রঙের নয় এটি হল পূর্ণিমারই চাঁদ।

তাহলে কেন এই চাঁদকে ব্লু মুন বলা হয়? এর উত্তরে বলা যেতে পারে ওয়ান্স ইন আ ব্লু মুন এই কথাটি থেকেই ব্লু মুন শব্দটির উৎপত্তি হয়েছে। যার 1983 সালের ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির ক্রাতাতোয়ায় এক ভয়াবহ উদগীরণ হয়। এই উদগীরণের ফলে কাল ছাই বাতাসে জমে থাকে। এইজন্য আকাশ কালো মেঘে আচ্ছন্ন হয়ে থাকে। তখন পূর্ণিমার চাঁদ আকাশে উঠেছিল। কালো আকাশে পূর্ণিমার চাঁদের আলো করে চাঁদ থেকে নীল দেখাচ্ছিলো এই থেকে ব্লু মুন কনসেপ্ট উৎপত্তি ঘটে।