নীল লাভা বেরিয়ে আসছে সক্রিয় আগ্নেয়গিরি থেকে, ভয়ানক দৃশ্যে তোলপাড় নেট দুনিয়া

64
নীল লাভা বেরিয়ে আসছে সক্রিয় আগ্নেয়গিরি থেকে, ভয়ানক দৃশ্যে তোলপাড় নেট দুনিয়া

পৃথিবীতে এমন কিছু জায়গা রয়েছে, যেগুলি দেখলে আমাদের চক্ষু জুড়িয়ে যায়। তবে সেই জায়গাগুলি এখনও মানব সভ্যতা থেকে অনেক দূরে। পৃথিবীর অধিকাংশ আগ্নেয়গিরি মৃত হিসেবে ধরা হয়। তবে ইন্দোনেশিয়ার বিভিন্ন দ্বীপে এমন অনেক আগ্নেওগিরি রয়েছে, যেগুলি থেকে প্রায়ই লাভা উদগিরণ হয়। যেমন ইন্দোনেশিয়ার Kawah Ijen আগ্নেয়গিরি। এই আগ্নেয়গিরির বিশেষত্ব হল, এই আগ্নেয়গিরি দিয়ে যে লাভা বের হয়, তার রং ইলেকট্রিক ব্লু।

রাতে আগ্নেয়গিরির মুখ দিয়ে লাভা বেরিয়ে এসে যখন পাহাড় বেয়ে নামতে থাকে, সেই দৃশ্য ভয়ঙ্কর সুন্দর, কারণ এমন লাভার রং বিশ্বের আর কোনও আগ্নেয়গিরিতে দেখা যায় কী না, তা কারোরই জানা নেই। প্যারিসের এক ফটোগ্রাফার অলিভিয়ার গ্রুনওয়াল্ড কাওয়া ইয়েন আগ্নেয়গিরি নিয়ে অনেক দিন ধরেই ডকুমেন্টারি তৈরির কাজ করছেন।

তিনি জানান, নীল রংয়ের এই লাভা আদতে লাভা নয়, যখন সালফিউরিক গ্যাস আগ্নেয়গিরির বিভিন্ন অংশ থেকে বেরিয়ে এসে অক্সিজেনের সংস্পর্শে আসে, তখন এই রং তৈরি হয়, এরপর হাওয়ার সঙ্গে মিশে এই নীল রঙের আগুন তৈরি করে। এই দৃশ্য দেখতে সত্যিই অসাধারন। তিনি জানিয়েছেন, সূর্যাস্তের পরে এই নীল রঙ সবচেয়ে ভাল দেখা যায়।